Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Express Train

Indian railways: মহিলা আসন সংরক্ষণের ভাবনা

রেলকর্তাদের ধারণা, মহিলা যাত্রীদের সুরক্ষা বাড়লে দূরপাল্লার ট্রেন যাত্রায় তাঁদের আগ্রহ বাড়বে।

দুরপল্লার ট্রেন।

দুরপল্লার ট্রেন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ০৮:১৪
Share: Save:

দূরপাল্লার ট্রেনে দীর্ঘ সময় একা কিংবা ছোট দলে যাত্রা করতে গিয়ে নানা সমস্যায় পড়েন মহিলারা। মহিলাদের ক্ষেত্রে সফরের ওই অস্বস্তি দূর করতে দূরপাল্লার ট্রেনের সংরক্ষিত কামরায় মহিলাদের জন্য পৃথক আসন বরাদ্দ রাখার কথা ভাবছে রেল। আগামী বছরেই রেল এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে বলে খবর। রাজধানী, দুরন্ত, গরিব রথের মতো ট্রেন ছাড়াও যে সব দূরপাল্লার ট্রেনে রাতে সফর করতে হয় সেখানে এই সুবিধা চালু করা হতে পারে।

রেলের খবর, সাধারণ স্লিপার শ্রেণির ক্ষেত্রে কামরাপিছু ৬-৭টি আসন পৃথকভাবে বরাদ্দ রাখার কথা ভাবা হয়েছে। এসি থ্রি-টিয়ারের ক্ষেত্রে ওই সংখ্যা ৫-৬টি এবং এসি টু-টিয়ারের ক্ষেত্রে ৩-৪টি আসন মহিলাদের জন্য বরাদ্দ রাখা হতে পারে। একক ভাবে বা ছোট দলে টিকিট কাটল মহিলারা ওই আসন সংরক্ষণের সুবিধা পাবেন। সংরক্ষিত কামরায় লোয়ার বার্থ মহিলাদের জন্য বরাদ্দ রাখা হবে বলে খবর।

রেলকর্তাদের ধারণা, মহিলা যাত্রীদের সুরক্ষা বাড়লে দূরপাল্লার ট্রেন যাত্রায় তাঁদের আগ্রহ বাড়বে। মহিলাদের নিরাপত্তায় আরপিএফ এবং জিআরপি-র সক্রিয়তাও বাড়ানো হয়েছে। রেলকর্তারা জানান, জিআরপি-র পাশাপাশি ট্রেনে অপরাধের ঘটনা রুখতে আরপিএফ নিজস্ব সোর্স নেটওয়ার্ক তৈরির উপরে জোর দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE