Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

পুজোয় ৩৯২ স্পেশাল ট্রেন, বাংলা পেল ৬৬, রইল তালিকা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৪ অক্টোবর ২০২০ ১২:০২
পুজোয় সফরের সুযোগ করে দিল রেল। ফাইল চিত্র

পুজোয় সফরের সুযোগ করে দিল রেল। ফাইল চিত্র

দুর্গাপুজো, দশেরা, দীপাবলি, ছটপুজো। সামনেই উৎসবের মরসুম। তার ঠিক আগে সাধারণের জন্য খুশির খবর নিয়ে এল ভারতীয় রেল। উৎসব উপলক্ষে ২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বর ৩৯২টি স্পেশাল ট্রেন চালাবে ভারতীয় রেল। করোনা আবহে দীর্ঘদিন নিয়মিত ট্রেন চলাচল বন্ধ। এই পরিস্থিতিতে উৎসবের মরসুমে স্পেশাল ট্রেন অনেকটাই স্বস্তি দেবে সাধারণ মানুষকে। উৎসবের সময়ে বিশেষ ট্রেনগুলি কলকাতা, পটনা, বারাণসী, লখনউয়ের মতো নির্দিষ্ট কয়েকটি গন্তব্যে চলাচল করবে।

আগেই রেল বোর্ডের তরফে জানানো হয়েছিল, উৎসবের সময়ে কমপক্ষে ২০০ ট্রেন চালানো হবে। চূড়ান্ত করা হবে বিভিন্ন জোনের সঙ্গে আলোচনা করে। মঙ্গলবার জানানো হয়েছে সেই সংখ্যা বেড়ে হয়েছে ৩৯২টি অর্থাৎ, ১৫৮ জোড়া। এর মধ্যে রাজ্যের ৬৬টি। এগুলি হাওড়া, শিয়ালদহ, কলকাতা, সাঁতরাগাছি, নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে।

রেলের তরফে জানানো হয়েছে, উৎসব স্পেশাল ট্রেনগুলি ঘণ্টায় ৫৫ কিলোমিটার বেগে চলবে। বিশেষ ট্রেনের যেমন ভাড়া হয় সেটাই প্রযোজ্য হবে। যাত্রীরা কোন শ্রেণিতে টিকিট কাটছেন, তার ভিত্তিতে মেল বা এক্সপ্রেস ট্রেনের তুলনায় ১০-৩০ শতাংশ বেশি ভাড়া গুনতে হবে।

Advertisement

ইতিমধ্যেই কোন কোন রুটে এই বিশেষ ট্রেনগুলি চলবে তার তালিকা প্রকাশ করেছে রেল। তবে এখনও সময়সারণি প্রকাশ করা হয়নি। রেলের তরফে বলা হয়েছে খুব তাড়াতাড়ি সেটা জানানো হবে। ভারতীয় রেলের টুইট থেকে জেনে নিন কোন রুটে কোন উৎসব স্পেশাল চলবে।


লকডাউন ঘোষণার শুরু থেকে বন্ধ হয়ে যায় নিয়মিত ট্রেন চলাচল। ২৫ মার্চ বন্ধ হওয়া পরিষেবা মে মাস থেকে একটু একটু করে চালু হয়। ১২ মে প্রথম পর্যায়ে চালু হয় ১৫ জোড়া ট্রেন। এর পরে ১ জুন থেকে চলে আরও ১০০ জোড়া এবং ১ সেপ্টেম্বর থেকে ৪০ জোড়া স্পেশাল প্যাসেঞ্জার ট্রেন। ১২ সেপ্টেম্বর থেকে চালু হয় ২০ জোড়া ক্লোন ট্রেন। এছাড়াও লকডাউনে দেশের বিভিন্ন জায়গায় আটকে থাকা পরিযায়ী শ্রমিক, তীর্থযাত্রী, পর্যটক, পড়ুয়াদের ঘরে ফেরার জন্য স্পেশাল ট্রেন চালিয়েছে রেল। এ বার উৎসবের সময়েও স্পেশাল ট্রেন চালুর উদ্যোগ।

আরও পড়ুন: আইফোন ১২ সিরিজ লঞ্চ করল অ্যাপল, দাম, ফিচার জেনে নিন

আরও পড়ুন

Advertisement