Advertisement
১১ মে ২০২৪
Indian Railways

ট্রেন চলবে চালক ছাড়াই, খুব তাড়াতাড়ি স্বপ্ন সফল করতে চায় ভারতীয় রেল

একের পর এক আধুনিক ব্যবস্থা এসেছে ভারতীয় রেলে। এ বার চালকহীন ট্রেন চালানোর উদ্যোগ। শুধু তাই নয়, নতুন এই ব্যবস্থা সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতেই করতে চায় রেল।

এ বার চালক ছাড়াই ট্রেন চালানোর উদ্যোগ নিল ভারতীয় রেল।

এ বার চালক ছাড়াই ট্রেন চালানোর উদ্যোগ নিল ভারতীয় রেল। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৪:১৭
Share: Save:

আধুনিকতার নিরিখে ভারতীয় রেল একের পর এক বদল এনে চলেছে। ইতিমধ্যেই দেশের ৮৫ শতাংশ রেলপথের বৈদ্যুতিকরণ হয়ে গিয়েছে। এ বার বেশ কয়েক কদম এগিয়ে চালক ছাড়াই ট্রেন চালানোর উদ্যোগ নিল ভারতীয় রেল। মেট্রো রেলে এই ব্যবস্থা চালু হয়েছে ইতিমধ্যেই। পরে তা সাধারণ ট্রেনের ক্ষেত্রেও করা হতে পারে। এর জন্য ভারত ইলেকট্রনিকস লিমিটেড (বিইএল)-এর সঙ্গে চুক্তি করেছে দিল্লি মেট্রো (ডিএমআরসি)।

শুধু তাই নয়, চুক্তি অনুযায়ী একেবারে ভারতীয় প্রযুক্তি ব্যবহার করেই চালকহীন ট্রেন চালানোয় উদ্যোগী হবে রেল। দেশীয় প্রযুক্তিতে তৈরি হবে কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেম (আই-সিবিটিসি)। ভারতে এর আগে আই-সিবিটিসি চালু হয়নি কোথাও। এ বার সেই উদ্যোগই নিয়েছে রেল। বলা হচ্ছে ভারত সরকারের ‘আত্মনির্ভর ভারত’ স্লোগানের বাস্তবায়নে বড় পদক্ষেপ হবে এটা। বিইএল এবং ডিএমআরসি এই কাজ করলেও সঙ্গে থাকছে কেন্দ্রীয় আবাসন এবং নগরোন্নয়ন মন্ত্রক। কলকাতা মেট্রোয় যে ট্রেনগুলি চলে, তা চালকহীন ভাবে চালানো যায়। তবে যাত্রী স্বার্থে চালক দিয়েই মেট্রো চালানো হয়।

ভারতীয় রেলপথ গোটা দেশ জুড়ে বিস্তৃত। ২০২২ সালের মার্চ পর্যন্ত যে হিসাব, তাতে গোটা দেশে রেলপথের মোট দৈর্ঘ্য ৬৮ হাজার ১০৩ কিলোমিটার। প্রসঙ্গত, ভারতের রেলপথ এশিয়ার সবচেয়ে বেশি আর বিশ্বে দ্বিতীয়। সেই পরিষেবায় নিত্যনতুন পরিষেবা যুক্ত হয়েছে। আধুনিক সিগন্যালিং ব্যবস্থাও চালু হয়েছে দেশে। এ বার আই-সিবিটিসি চালু হতে চলেছে। যার ফলে চালক ছাড়াই চলবে ট্রেন। এই পদ্ধতিতে রেডিয়ো কমিউনিকেশনের মাধ্যমে ট্রেন চলাচল নিয়ন্ত্রিত হবে। তবে কত দিনের মধ্যে সাধারণ ট্রেনে এই পরিষেবা দেখা যাবে সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways train local trains
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE