Advertisement
২৫ জুলাই ২০২৪
south africa

South Africa: দক্ষিণ আফ্রিকায় উদ্বেগ ভারতীয়দের নিয়ে

প্রাক্তন প্রেসিডেন্ট জেকব জ়ুমার গ্রেফতারে উত্তাল দক্ষিণ আফ্রিকা।

লুটপাট চলছে ডাবলিনের বিভিন্ন জায়গায়।

লুটপাট চলছে ডাবলিনের বিভিন্ন জায়গায়। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুলাই ২০২১ ০৬:৩৭
Share: Save:

প্রাক্তন প্রেসিডেন্ট জেকব জ়ুমার গ্রেফতারে উত্তাল দক্ষিণ আফ্রিকায় ভারতীয় ও ভারতীয় বংশোদ্ভূতদের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সে দেশে বসবাসকারী ভারতীয়দের সুরক্ষা নিশ্চিত করতে দক্ষিণ আফ্রিকার বিদেশ মন্ত্রকের সঙ্গে আলোচনা হয়েছে তাঁর। গত কাল এক টুইটে জয়শঙ্কর বলেন, ‘‘দক্ষিণ আফ্রিকার বিদেশমন্ত্রী নালেডি পান্ডোরের সঙ্গে আলোচনা হয়েছে। দেশের আইনশৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠা করার জন্য সরকার সব রকম চেষ্টা করার আশ্বাস দিয়েছেন তিনি। জানিয়েছেন, শান্তি ও সুস্থিতি ফিরিয়ে আনাই সরকারের প্রথম লক্ষ্য। পাশাপাশি, বিদেশ মন্ত্রকের সচিব সঞ্জয় ভট্টাচার্যও ভারতে নিযুক্ত দক্ষিণ আফ্রিকার হাই কমিশনারের সঙ্গে দেখা করেন।
রাজত্বকালে দুর্নীতির অভিযোগে বিদ্ধ জু়মার কারাদণ্ডকে কেন্দ্র করে হিংসা ও তাণ্ডবে উত্তাল দক্ষিণ আফ্রিকার বিভিন্ন অঞ্চল। রাস্তা অবরোধ করে, টায়ার জ্বালিয়ে গত এক সপ্তাহ ধরে বিক্ষোভ দেখাচ্ছেন জু়মার সমর্থকেরা। এই অস্থিরতার সুযোগ নিয়ে বিভিন্ন দোকানপাট, রেস্তরাঁ, শপিং মলে চলছে অবাধ লুটপাট। লুটের শিকার হয়েছে এমন অনেক দোকানেরই মালিক ভারতীয় বা ভারতীয় বংশোদ্ভূত। দক্ষিণ আফ্রিকা প্রশাসনের বক্তব্য, বর্তমানে দেশে যে অশান্তি ছড়িয়েছে তার পিছনে রাজনৈতিক কারণ যতটা রয়েছে, তার থেকেও বেশি রয়েছে লুটপাট চালানোর অসৎ উদ্দেশ্য। সে দেশের ভারতীয় সম্প্রদায়ের এক নেতা বলেছেন, ‘‘জোহানেসবার্গের মতো শহরে সর্বত্র ভারতীয়েরা আক্রান্ত। সারা দক্ষিণ আফ্রিকায় ১৩ লক্ষের মতো ভারতীয় রয়েছেন। প্রত্যেকেই যে বিপদে পড়েছেন তা নয়, তবে পরিস্থিতি সেই দিকেই যাচ্ছে। আমরা সরকারের কাছে প্রতিরক্ষা বাহিনী পাঠিয়ে সাহায্যের জন্য আবেদন জানিয়েছি। কিন্তু তা আসছে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

south africa NRI Jacob Zuma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE