Advertisement
০৩ জুন ২০২৪
Green Energy

দূষণহীন জ্বালানিতে লগ্নি চান প্রধানমন্ত্রী

বাজেটের মূল ১২টি বিষয় নিয়ে আজ থেকে ওয়েবিনারের মাধ্যমে বক্তৃতা শুরু করেছেন প্রধানমন্ত্রী। আজকের বিষয় ছিল দূষণহীন উন্নয়ন খাতে বিনিয়োগ।

Picture of PM Narendra Modi.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৪৭
Share: Save:

এ দেশের দূষণহীন জ্বালানি (গ্রিন এনার্জি) ক্ষেত্রে বিনিয়োগ সোনার খনিতে লগ্নির চেয়ে কোনও অংশে কম নয় বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ক্ষেত্রে পুঁজি ঢালার জন্য আহ্বান জানালেন ছোট-বড় সব ধরনের ব্যবসায়ীদের।

বাজেটের মূল ১২টি বিষয় নিয়ে আজ থেকে ওয়েবিনারের মাধ্যমে বক্তৃতা শুরু করেছেন প্রধানমন্ত্রী। আজকের বিষয় ছিল দূষণহীন উন্নয়ন খাতে বিনিয়োগ। দূষণের হাত থেকে বাঁচতে ক্রমশ পরিবেশবান্ধব জ্বালানি বা বৈদ্যুতিক ব্যাটারি চালিত গাড়ির দিকে ঝুঁকছে গোটা বিশ্ব। প্রধানমন্ত্রী বলেন, ‘‘মূলত সবুজ উন্নয়নকে মাথায় রেখে ভারত আগামী দিনে তিন লক্ষ গাড়ি বাতিল করতে চলেছে।’’ কেন্দ্রের মতে, দূষণহীন জ্বালানির ব্যবহারে শিল্প, পরিবহণ, শক্তি উৎপাদন ক্ষেত্রগুলি ক্রমশ কার্বনমুক্ত হয়ে উঠবে।

এ বারের বাজেটে বিভিন্ন মন্ত্রকের অধীনে গ্রিন হাইড্রোজেন, শক্তি সংরক্ষণ, গোবরধন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আজ সেই বিষয়টি উল্লেখ করে মোদী বলেন, ‘‘ভারত যাতে বিশ্বের সবুজ উন্নয়নের কেন্দ্রে পরিণত হয় সেই লক্ষ্যেই এ বারের বাজেট তৈরি হয়েছে। তাই আমি সব ধরনের বিনিয়োগকারীকে ভারতে লগ্নির আহ্বান জানাচ্ছি।’’ মোদীর বক্তব্য, এ দেশের সৌরশক্তি, বায়ু বিদ্যুৎ এবং জৈব গ্যাসের ক্ষেত্রে বিনিয়োগের যে সম্ভাবনা রয়েছে তা কোনও সোনার খনি, তৈল ভান্ডারের চেয়ে কম নয়। একই সঙ্গে জীবাশ্মনির্ভর তেলের নির্ভরতা কমিয়ে বিকল্প শক্তির ব্যবহার এবং গ্যাস নির্ভরতা বাড়ানোর উপরে জোর দিয়েছেন মোদী। বলেছেন, আগামী দিনে সবুজ উন্নয়নের প্রশ্নে এই তিনটি বিষয় মূল স্তম্ভ হয়ে উঠতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Green Energy PM Narendra Modi India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE