Advertisement
০৩ মে ২০২৪
CISF Chief Nina Singh

সিআইএসএফের প্রথম মহিলা ডিজি হলেন নীনা সিংহ, শিনা বরা মামলার তদন্ত করেন এই আইপিএস

রাজস্থান ক্যাডারের ১৯৮৯ ব্যাচের আইপিএস অফিসার নীনা এর আগে সিআইএসএফ-এর স্পেশাল ডিজি-র পদ সামলেছেন। তা ছাড়া সিবিআই-এর যুগ্ম অধিকর্তাও ছিলেন।

আইপিএস  নীনা সিংহ।

আইপিএস নীনা সিংহ। ছবি টুইটার।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ২৩:২৮
Share: Save:

সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ)-এর নতুন ডিরেক্টর জেনারেল বা ডিজি হলেন নীনা সিংহ। বস্তুত, এই প্রথম কোনও মহিলা সিআইএসএফ-এর প্রধান হলেন। বৃহস্পতিবার নীনাকে নিয়োগ করা হয়েছে। ২০২৪ সালের ৩১ জুলাই পর্যন্ত ওই পদ সামলাবেন তিনি।

রাজস্থান ক্যাডারের ১৯৮৯ ব্যাচের আইপিএস অফিসার নীনা এর আগে সিআইএসএফ-এর স্পেশাল ডিজি-র পদ সামলেছেন। তা ছাড়া সিবিআই-এর যুগ্ম অধিকর্তাও ছিলেন। সেই সময়ে একাধিক গুরুত্বপূর্ণ মামলার তদন্ত করেন তিনি। তার মধ্যে ছিল শিনা বোরা হত্যা মামলা এবং অভিনেত্রী জিয়া খান আত্মহত্যা মামলা। সিআইএসএফের অতিরিক্ত ডিজি হিসাবে গত ৩১ অগস্ট থেকে কাজ করছেন নীনা।

দিল্লি মেট্রো-সহ দেশের সমস্ত বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকে সিআইএসএফ। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ আধা সামরিক বাহিনী প্রধান হয়ে ইতিহাস তৈরি করলেন নীনা। এর আগে রাজস্থান পুলিশের প্রথম মহিলা প্রধান হিসাবে দায়িত্ব সামলেছেন তিনি। নীনার জন্ম বিহারে। পটনা উইমেন্স কলেজ থেকে পড়াশোনা করেন। পরে উচ্চশিক্ষার জন্য ভর্তি হন জওহরলান নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ)। পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন। বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ, ২০০৫ সালে আমেরিকার শিক্ষা প্রতিষ্ঠান এমআইটি-র একটি প্রজেক্টে কাজ করেছিলেন। নীনার স্বামী রোহিতকুমার সিংহ আবার আইএএস অফিসার। বর্তমানে কেন্দ্রীয় ক্রেতা বিষয়ক মন্ত্রকের সচিব পদে কর্মরত তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shina Vora Murder Case cisf
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE