Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

নমাজের জন্য মসজিদ কি অপরিহার্য? সুপ্রিম কোর্টে রায় আজ

নমাজ পড়তে কি মসজিদেই যেতে হবে? নাকি যে কোনও জায়গায় বসেই পড়া যেতে পারে নমাজ। তা নিয়েই আজ রায় দিতে চলেছে সুপ্রিম কোর্ট। আর এই রায়ের উপরেই অন

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৭ সেপ্টেম্বর ২০১৮ ১০:০৩
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নমাজ পড়তে কি মসজিদেই যেতে হবে? নাকি যে কোনও জায়গায় বসেই পড়া যেতে পারে নমাজ। তা নিয়েই আজ রায় দিতে চলেছে সুপ্রিম কোর্ট। আর এই রায়ের উপরেই অনেকটা নির্ভর করছে অযোধ্যা জমি জটের ভবিষ্যত্। অবসরের আগে এটিই শেষ রায় হতে চলেছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের।

১৯৯৪ সালে দেশের সর্বোচ্চ আদালত সাফ জানিয়ে দিয়েছিল যে, নমাজ যে কোনও জায়গায় পড়া যেতে পারে। তার জন্য মসজিদ অপরিহার্য নয়। সঙ্গে এ-ও জানিয়ে দিয়েছিল যে, সরকার প্রয়োজনে মসজিদের জমির দখল নিতে পারবে।

আড়াই দশকের পুরনো এই রায়কেই চ্যালেঞ্জ জানিয়েছিল বেশ কয়েকটি মুসলিম সংগঠন। তাঁদের বক্তব্য ছিল, অযোধ্যা জমি জটে এই রায় বড় ভূমিকা নিয়েছিল। এই রায়ের ভিত্তিতেই ইলাহাবাদ হাইকোর্ট অযোধ্যার বিতর্কিত জমিটিকে তিন ভাগে ভাগ করেছিল। যার মূল অংশটি চলে গিয়েছিল হিন্দুদের কাছে।

Advertisement

আরও পড়ুন: মোবাইল-ব্যাঙ্ক অ্যাকাউন্টে আধার বাধ্যতামূলক নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

আরও পড়ুন: আধার না-থাকলে বঞ্চনা নয়: সুপ্রিম কোর্ট

পরবর্তী কালে ইলাহাবাদ হাইকোর্টের এই সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছিল হিন্দু এবং মুসলিম সংগঠনগুলি। ইসলামে কি সত্যিই মসজিদ অপরিহার্য? তা নিয়ে সর্বোচ্চ আদালতের রায়ের পুনর্বিবেচনা করে সিদ্ধান্তে আসার উপর অনেকটাই নির্ভর করছে অযোধ্যা মামলার ভবিষ্যত্।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)

আরও পড়ুন

Advertisement