Advertisement
১১ মে ২০২৪
UPSC

দু’বার ব্যর্থ হয়েও দমে যাননি ইউপিএসসির প্রথম, বাবাকে দেখেই দেশসেবার স্বপ্ন দেখেছিলেন ইশিতা

২০২২ সালের ইউপিএসসি পরীক্ষায় মোট ৯৩৩ জন নির্বাচিত হয়েছেন। তাঁদের মধ্যে ৬৩০ জন পুরুষ এবং ৩২০ জন মহিলা প্রার্থী।

Ishita Kishore

গ্রেটার নয়ডার বাসিন্দা ইশিতা কিশোর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৭:৫৭
Share: Save:

২০২২ সালের ইউপিএসসি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে মঙ্গলবার। এ বার তালিকার প্রথম চারে রয়েছেন চার কন্যা। তাঁদের মধ্যে প্রথম স্থানাধিকারী ইশিতা কিশোর।

উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডার বাসিন্দা ইশিতা। তাঁর বাবা ভারতীয় বায়ুসেনায় কর্মরত। নয়ডার বায়ুসেনার স্কুলে পড়াশোনা করেছেন ইশিতা। তার পর দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীন শ্রীরাম কলেজ অফ কমার্স থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। স্নাতক স্তরে পড়ার সময় তাঁর ‘অপশনাল’ বিষয় ছিল রাষ্ট্রবিজ্ঞান এবং আন্তর্জাতিক সম্পর্ক। স্নাতক স্তরের পাঠ শেষ করে একটি আন্তর্জাতিক সংস্থায় ‘রিস্ক অ্যাডভাইজ়ার’-এর পদে কাজ করেন।ইশিতা জানিয়েছেন, আন্তর্জাতিক সংস্থায় কাজ করলেও তাঁর মূল লক্ষ্য ছিল ইউপিএসসি।

তাই চাকরির পাশাপাশি ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নেওয়া শুরু করেন ইশিতা। শ্রীরাম কলেজে মেধাবী পড়ুয়াদের মধ্যে একজন ছিলেন ইউপিএসসি প্রথম স্থানাধিকারী। ইশিতা জানিয়েছেন, তৃতীয় বারের প্রচেষ্টায় তিনি ইউপিএসসি পাশ করেছেন। প্রথম দু’বার প্রিলিমিনারি পরীক্ষাতেও পাশ করতে পারেননি তিনি। প্রথম দু’বার ব্যর্থ হয়েও হাল ছাড়েননি ইশিতা। বরং নিজেকে আরও উজাড় করে দিয়েছিলেন ইউপিএসসি-র লক্ষ্যে।

এক সংবাদমাধ্যমে ইশিতা বলেন, “ভাল ফলের আশা করেছিলাম। কিন্তু প্রথম হব ভাবতে পারিনি।” বাবাকে দেখেই অনুপ্রেরণা পেয়েছেন বলে জানিয়েছেন ইশিতা। দেশসেবা করার স্বপ্ন দেখা শুরু করেন বাবার কাছ থেকেই। তাঁর কথায়, “বাবা বায়ুসেনায় কর্মরত। তাই ছোটবেলা থেকেই বাবাকে দেখে মনে মনে স্থির করেছিলাম যে, বড় হয়ে দেশের সেবায় নিজেকে নিয়োজিত করব।” ইশিতা জানিয়েছেন, তিনি আঁকতে খুব ভালবাসেন। মধুবনী পেন্টিংয়ের শখ রয়েছে তাঁর।

২০২২ সালের ইউপিএসসি পরীক্ষায় মোট ৯৩৩ জন নির্বাচিত হয়েছেন। তাঁদের মধ্যে ৬৩০ জন পুরুষ এবং ৩২০ জন মহিলা পরীক্ষার্থী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPSC UPSC Result 2022 Ishita Kishore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE