Advertisement
২৬ এপ্রিল ২০২৪
UPSC 2022 Topper

ইউপিএসসি পরীক্ষায় প্রথম চার জনই মহিলা, গত বারের নজিরও টপকে গেল নারীবাহিনী

ইউপিএসসি পরীক্ষার শীর্ষ স্থানে রয়েছেন ঈশিতা কিশোর। দ্বিতীয় স্থানে রয়েছেন গরিমা লোহিয়া, তৃতীয় স্থানে রয়েছেন উমা হারাথি এন, চতুর্থ স্থানে রয়েছেন স্মৃতি মিশ্র।

image of UPSC

২০২২ সালের ইউপিএসসি পরীক্ষার প্রথম চার স্থানাধিকারী ঈশিতা কিশোর, গরিমা লোহিয়া, উমা হারাথি এন, স্মৃতি মিশ্র। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১৭:৪৩
Share: Save:

পর পর দু’বার। ২০২১ সালের পর ২০২২ সালের ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) পরীক্ষায় প্রথম তিনটি স্থান দখলে রাখলেন মহিলারা। এ বার আর এক ধাপ এগিয়ে চারটি স্থানই দখল করলেন তাঁরা।

২০২২ সালের ইউপিএসসির ফল প্রকাশিত হল মঙ্গলবার। শীর্ষ স্থানে রয়েছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ছাত্রী ঈশিতা কিশোর। ইউপিএসসির দ্বিতীয় স্থানে রয়েছেন গরিমা লোহিয়া, তৃতীয় স্থানে রয়েছেন উমা হারাথি এন, চতুর্থ স্থানে রয়েছেন স্মৃতি মিশ্র। ঈশিতার মতো দ্বিতীয় স্থানাধিকারী গরিমা এবং চতুর্থ স্থানাধিকারী স্মৃতিও দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী। তৃতীয় স্থানাধিকারী উমা হায়দরাবাদ আইআইটির ছাত্রী।

২০২১ সালের ইউপিএসসি পরীক্ষায় প্রথম তিনটি স্থান দখলে রেখেছিলেন শ্রুতি শর্মা, অঙ্কিতা আগরওয়াল, গামিনী সিঙ্গলা।

২০২২ সালের ইউপিএসসি পরীক্ষার মাধ্যমে ১,০২২ শূন্যস্থান পূরণ করার লক্ষ্য ছিল কেন্দ্রের। পরীক্ষায় পাশ করেছেন মোট ৯৩৩ জন। তাঁদের মধ্যে ৬১৩ জন পুরুষ। ৩২০ জন মহিলা। প্রথম ২৫ জনের মধ্যে ১৪ জনই মহিলা। ১১ জন পুরুষ। পাশ করা প্রার্থীদের মধ্যে ৩৪৫ জন জেনারেল ক্যাটাগরির, ৯৯ জন আর্থিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণির, ২৬৩ জন ওবিসি (অনগ্রসর শ্রেণির), ১৫৪ জন তফসিলি জাতি (এসসি), ৭২ জন তফসিলি উপজাতির (এসটি)। ১৭৮ জন সংরক্ষিত তালিকায় রয়েছে।

প্রতি বছর তিনটি ধাপে ইউপিএসসি পরীক্ষা নেওয়া হয়— প্রিলিমিনারি, মেইন এবং ইন্টারভিউ। এই ইউপিএসসি পরীক্ষার মাধ্যমেই ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস), ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস), ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (আইপিএস)-এর আধিকারিক নিয়োগ করা হয়। গত বছর ৫ জুন ইউপিএসসির প্রিলিমিনারি পরীক্ষা হয়েছিল। ১১ লক্ষ ৩৫ হাজার ৬৯৭ জন পরীক্ষার জন্য আবেদন করেছিলেন। তাঁদের মধ্যে পরীক্ষায় বসেছিলেন ৫ লক্ষ ৭৩ হাজার ৭৩৫ জন। ২০২২ সালের সেপ্টেম্বরে হয়েছে ইউপিএসসির মেন। সেখানে বসেছিলেন ১৩ হাজার ৯০ জন। মেনে পাশ করে ইন্টারভিউয়ের জন্য যোগ্যতা অর্জন করেছিলেন ২,৫২৯ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPSC IAS IPS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE