Advertisement
০৬ মে ২০২৪
Puri Jagannath temple

পুরীর জগন্নাথ মন্দিরের নাটমণ্ডপে ফাটল! সংস্কারে ‘ঢিলেমি’, পুণ্যার্থীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন

সংস্কারের কাজের পরও জগন্নাথ মন্দিরের নাটমণ্ডপে এখনও ফাটল রয়েছে বলে দাবি করা হয়েছে আরটিআই-এর এক রিপোর্টে। প্রশ্নের মুখে পড়েছে পুরাতত্ত্ব সর্বেক্ষণ।

photo of Jagannath Temple.

জগন্নাথ মন্দিরের নাটমণ্ডপে ফাটল ঘিরে উদ্বেগ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ভুবনেশ্বর শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১২:১৪
Share: Save:

পুরীর জগন্নাথ মন্দিরে ফাটল! সংস্কারের কাজের পরও মন্দিরের নাটমণ্ডপে এখনও ফাটল রয়েছে বলে আরটিআই-এর এক রিপোর্টে দাবি করা হয়েছে। যা ঘিরে শোরগোল পড়ে গিয়েছে মন্দিরে। এ নিয়ে প্রশ্নের মুখে পড়েছে পুরাতত্ত্ব সর্বেক্ষণের (আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া বা এএসআই) ভূমিকা।

আরটিআই কর্মী হেমন্তকুমার পান্ডা বলেছেন, ‘‘২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ অর্থবর্ষে মন্দিরে সংস্কারের কাজ করা হয়। তবে এখনও ফাটল রয়েছে। যা উল্লেখ করা হয়েছে এএসআইয়ের রিপোর্টে।’’ তিনি আরও বলেছেন, ‘‘২০২১-২২ সালে আবার ফাটল দেখা গিয়েছিল। এতেই স্পষ্ট যে, সংস্কারের কাজ কেবলমাত্র খাতায়কলমে সেরেছিল এএসআই। আমরা জানি না, নাটমণ্ডপ নিরাপদ কি না। এ কথা জগন্নাথভক্তদের অবগত করা প্রয়োজন।’’

৪ মাসের মধ্যে মন্দিরের নাটমণ্ডপ সংস্কারের কাজ সম্পূর্ণ করতে ২০১৯ সালে এএসআইয়ের ডিরেক্টর জেনারেলকে নির্দেশ দিয়েছিল ওড়িশা হাই কোর্ট। ২০২২ সালের নভেম্বর মাসে মন্দিরের ফাটল খতিয়ে দেখেছিলেন এএসআই এবং আইআইটি চেন্নাইয়ের বিশেষজ্ঞরা। এর আগে ওই বছরের ১৭ সেপ্টেম্বর হাই কোর্টের নির্দেশে মন্দিরের ফাটল খতিয়ে দেখেছিলেন অ্যামিকাস ক্যুরি (আদালত বান্ধব)।

এএসআই সূত্রে খবর, চলতি বছরের এপ্রিল মাসের মধ্যে নাটমণ্ডপের সংস্কারের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তবে যে রক্ষণাবেক্ষণের কাজ গত ৫ বছরে করা যায়নি, তা এই ক’মাসের মধ্যে কী ভাবে সম্ভব, এ নিয়ে উদ্বেগপ্রকাশ করেছেন মন্দিরের সেবায়েতরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE