Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Jamia Milia Islamia University

Safoora Zargar: দিল্লি হিংসায় অভিযুক্ত সাফুরার ভর্তি বাতিল করল জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়!

অন্য দিকে, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি বিবৃতিতে জানিয়েছেন, সাফুরার পরীক্ষার ফল সন্তোষজনক নয়।

২০২০ সালে দিল্লি হিংসার ঘটনায় গ্রেফতার হন সাফুরা।

২০২০ সালে দিল্লি হিংসার ঘটনায় গ্রেফতার হন সাফুরা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ১৭:৩৮
Share: Save:

দিল্লি হিংসায় অভিযুক্ত সাফুরা জারগারের ভর্তি বাতিল করল জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়। সমাজবিদ্যা বিষয়ে ইন্টিগ্রেটেড এমফিল এবং পিএইচডি প্রোগ্রামে ভর্তির আবেদন করেন সাফুরা। কিন্তু তাঁকে ভর্তি নেওয়া হয়নি বলে অভিযোগ করেন সিএএ-বিরোধী আন্দোলনে অংশ নেওয়া সাফুরা। এ নিয়ে টুইটারে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি।

টুইটারে সাফুরা লেখেন, ‘সাধারণত শামুক-গতিতে চলা জামিয়া প্রশাসক আমার ভর্তি বাতিল করতে আলোর বেগে দৌড়চ্ছেন। এ সব করে আমার হৃদয় ভেঙে দিচ্ছেন। তবে এত কিছু করে আমার উৎসাহকে নষ্ট করা যাবে না।’

২০২০ সালে দিল্লি সংঘর্ষের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ২৭ বছরের সাফুরা গ্রেফতার হন। তখন তিনি ছিলেন তিন মাসের অন্তঃসত্ত্বা। ওই অবস্থায় ইউএপিএ আইনে তাঁকে তিহাড় জেলে বন্দি রাখা নিয়ে প্রতিবাদে সরব হন জেএনইউ, জামিয়া-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা। তাঁদের অভিযোগ, সিএএ-এনআরসি-বিরোধী আন্দোলনের অন্যতম মুখ হওয়ার কারণেই সাফুরাকে জেলবন্দি করেছে দিল্লি পুলিশ। পরে ছাড়া পান সাফুরা। এখন তাঁর অভিযোগ, এমফিল থিসিস জমা দেওয়ার সময় বাড়ানোর জন্য তার আবেদন আট মাসেরও বেশি সময় ধরে আটকে রাখা হয়েছে। এখন তাঁকে ফোন করে বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে যে, আর ভর্তি নেওয়া হচ্ছে না।

অন্য দিকে, জামিয়া মিলিয়া ইসলামিয়া একটি বিবৃতিতে জানিয়েছে, সফুরার পরীক্ষার ফল সন্তোষজনক নয়। নির্ধারিত সময়ের মেয়াদ শেষ হওয়ার আগে এক জন স্কলারকে সময় বাড়ানোর আবেদন করতে হয়। কিন্তু তিনি তা করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE