Advertisement
২৬ এপ্রিল ২০২৪
UPSC Exam

UPSC 2020: দেশের ‘কনিষ্ঠতম’ আইএএস! স্নাতক পরীক্ষার ছ’দিন পরই ইউপিএসসি-তে বসেন জম্মুর সুচিতর

২০২০-র ২৮ সেপ্টেম্বর স্নাতক স্তরের শেষ পরীক্ষা দেন সুচিতর। তার ছ’দিন পরই অর্থাৎ ৪ অক্টোবর ইউপিএসসি-র প্রাথমিক পরীক্ষায় বসেন।

সুচিতর শর্মা। ছবি সৌজন্য টুইটার।

সুচিতর শর্মা। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
জম্মু শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৭:০৪
Share: Save:

স্নাতক পরীক্ষা শেষ হওয়ার ছ’দিন পরেই ইউপিএসসি পরীক্ষায় বসেছিলেন। সেই ছেলেই এখন দেশের ‘সর্বকনিষ্ঠ’ আইএএস। তবে সরকারি ভাবে তাঁকে সর্বকনিষ্ঠ আইএএস বলে ঘোষণা করা হয়নি।

সুচিতর শর্মা। ইউপিএসসি-র ১৪৬তম স্থানাধিকারী। জম্মুতে ভারত-পাকিস্তান সীমান্তলাগোয়া গ্রাম সালেহরের বাসিন্দা সুচিতর প্রথম সুযোগেই ইউপিএসসি পাশ করেছেন। বাবা মদনলাল শর্মা এবং মা রিতু মঙ্গোত্রা দু’জনেই পেশায় শিক্ষক। জম্মুর রত্নচকের সেনা-স্কুল থেকে ৮৪ শতাংশ পেয়ে পাশ করা সুচিতর জানিয়েছেন, দ্বাদশ শ্রেণি থেকেই ইউপিএসসি-র প্রস্তুতি শুরু করে দিয়েছিলেন। আর এ ক্ষেত্রে তাঁর অনুপ্রেরণা ছিল তুতো দিদি প্রয়াসী শর্মা। ঘটনাচক্রে প্রয়াসী ২০১৪ ব্যাচের আইপিএস। ফলে দিদির অভিজ্ঞতা এবং পরামর্শকে কাজে লাগাতে পেরেছেন বলে জানিয়েছেন সুচিতর।

তাঁর কথায়, “দ্বাদশ শ্রেণিতে পড়ার সময়ই ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেছিলাম। দিদি (প্রয়াসী শর্মা) এ বিষয়ে অনেক সাহায্য করেছিল। ফলে প্রস্তুতি নিতে আরও সুবিধা হয়েছিল।” এ ছাড়া জম্মুর গাঁধীনগর থেকে কয়েক দিন আইএএসের প্রশিক্ষণও নিয়েছিলেন তিনি। তার পর বাকি সময়টা নিজেই প্রস্তুতি নেন।

২০২০-র ২৮ সেপ্টেম্বর স্নাতক স্তরের শেষ পরীক্ষা দেন সুচিতর। তার ছ’দিন পরই অর্থাৎ ৪ অক্টোবর ইউপিএসসি-র প্রাথমিক (প্রিলিমিনারি) পরীক্ষায় বসেন। তাতে পাশ করার পর মেন পরীক্ষায় বসেছিলেন। তাতেও সাফল্য এসেছে। স্নাতক স্তরেও ৮৬ শতাংশ পেয়ে পাশ করেছেন সুচিতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPSC Exam Jammu Suchiter Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE