Advertisement
০৭ মে ২০২৪
Uttar Pradesh Board Syllabus

দেশের জন্য প্রাণ দেননি, তাই উত্তরপ্রদেশের বইয়ে নেই নেহরু, রাজেন্দ্র প্রসাদ!

২০২২ সালের বিধানসভা নির্বাচনের সময় উত্তরপ্রদেশে বিজেপি যে লোককল্যাণ সংকল্পপত্র প্রকাশ করে, তাতে বিশিষ্ট ব্যক্তিত্ব এবং স্বাধীনতা সংগ্রামীদের জীবনী পাঠ্যতালিকায় অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছিল।

Jawaharlal Nehru

জওহরলাল নেহরু। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ০৭:৪৯
Share: Save:

জওহরলাল নেহরু নেই, রাজেন্দ্র প্রসাদ নেই, সর্বপল্লী রাধাকৃষ্ণনও নেই। ভি ডি সাভারকর কিন্তু আছেন। আছেন লালবাহাদুর শাস্ত্রী, দীনদয়াল উপাধ্যায়ও। এনসিইআরটি-র পাঠ্যবইয়ে নানা যোগ-বিয়োগ নিয়ে চলতি বিতর্কের মধ্যেই এ বার শিরোনামে উত্তরপ্রদেশ বোর্ডের পাঠ্যক্রম। সেখানে ভারতের ৫০ জন বিশিষ্ট ব্যক্তিত্বের তালিকায় বাদ পড়েছেন নেহরুরা।

২০২২ সালের বিধানসভা নির্বাচনের সময় উত্তরপ্রদেশে বিজেপি যে লোককল্যাণ সংকল্পপত্র প্রকাশ করে, তাতে বিশিষ্ট ব্যক্তিত্ব এবং স্বাধীনতা সংগ্রামীদের জীবনী পাঠ্যতালিকায় অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছিল। সেই প্রতিশ্রুতি পূর্ণ করেই এই জুলাই মাসে রাজ্যে নতুন শিক্ষাবর্ষ থেকে ৫০ জন ব্যক্তিত্বের জীবনী নবম থেকে দ্বাদশ শ্রেণির বইয়ে ভাগ করে পড়ানো হবে। দীর্ঘ আলোচনার পরেই ৫০টি নাম চূড়ান্ত হয়েছে বলে রাজ্য শিক্ষা বোর্ড সূত্রের খবর। বোর্ড সচিব দিব্যকান্ত শুক্ল জানিয়েছেন, এই জীবনীপাঠ বাধ্যতামূলক। এতে পাশ করাও চাই। যদিও বোর্ড পরীক্ষায় এই নম্বর যোগ হবে না।

কিন্তু এই নামের তালিকায় দেশের প্রথম প্রধানমন্ত্রী নেহরু নেই কেন? শুক্রবার উত্তরপ্রদেশের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষামন্ত্রী গুলাবি দেবীর ঝটিতি উত্তর, ‘‘নেহরু তো আর দেশের জন্য প্রাণ দেননি!’’ সাভারকরের নাম রয়েছে যে তবে? মন্ত্রীর যুক্তি, ‘‘ছেলেমেয়েরা মহান ব্যক্তিত্বদের কথা পড়বে না তো কি জঙ্গিদের কথা পড়বে?’’

পাঠ্যক্রমের তালিকা অনুযায়ী, নবম শ্রেণিতে থাকছে চন্দ্রশেখর আজাদ, বিরসা মুন্ডা, বেগম হজরত মহল, বীর কুঁয়র সিংহ, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, গৌতম বুদ্ধ, জ্যোতিবা ফুলে, ছত্রপতি শিবাজি, ভি ডি সাভারকর, বিনোবা ভাবে, শ্রীনিবাস রামানুজন এবং জগদীশচন্দ্র বসু। দশম শ্রেণিতে পড়ানো হবে মঙ্গল পাণ্ডে, রোশন সিংহ, সুখদেব, লোকমান্য তিলক, গোপালকৃষ্ণ গোখলে, মহাত্মা গান্ধী, ক্ষুদিরাম বসু এবং স্বামী বিবেকানন্দের জীবনী। একাদশে থাকবেন রামপ্রসাদ বিসমিল, ভগৎ সিংহ, ভীমরাও অম্বেডকর, বল্লভভাই পটেল, দীনদয়াল উপাধ্যায়, মহাবীর জৈন, মদনমোহন মালব্য, অরবিন্দ ঘোষ, রামমোহন রায়, সরোজিনী নায়ডু, নানা সাহেব, পতঞ্জলি, সুশ্রুত এবং হোমি জাহাঙ্গির ভাবা। দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা পড়বে রামকৃষ্ণ পরমহংস, গণেশ শঙ্কর বিদ্যার্থী, রাজগুরু, রবীন্দ্রনাথ ঠাকুর, লালবাহাদুর শাস্ত্রী, রানি লক্ষ্মীবাই, রানা প্রতাপ, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, আদি শঙ্করাচার্য, গুরু নানক, এপিজে আব্দুল কালাম, রামানুজাচার্য, পাণিনি, আর্যভট্ট এবং সি ভি রমনের জীবনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh NCERT
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE