Advertisement
১৮ মে ২০২৪
Illegal Mining Case

স্বস্তি পেলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী, খনি মামলায় হেমন্তের আবেদন গ্রহণ সুপ্রিম কোর্টের

হেমন্তের বিরুদ্ধে তদন্তের জন্য জনস্বার্থ মামলা দায়ের হয় ঝাড়খণ্ড হাই কোর্টে। হাই কোর্ট জনস্বার্থ মামলাগুলি শুনানির জন্য গ্রহণ করে। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ১৩:২৩
Share: Save:

সোমবার বড় স্বস্তি পেলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী। সুপ্রিম কোর্ট অবৈধ খনি মামলায় ঝাড়খণ্ড হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে হেমন্ত সোরেনের করা আবেদনকে গ্রহণ করেছে। অবৈধ খনি মামলায় অন্যতম অভিযুক্ত হেমন্তের বিরুদ্ধে তদন্ত শুরু করার জন্য জনস্বার্থ মামলা দায়ের হয় ঝাড়খণ্ড হাই কোর্টে। হাই কোর্ট জনস্বার্থ মামলাগুলি শুনানির জন্য গ্রহণ করে। হাই কোর্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার এই নেতা।

ঘটনাচক্রে এরপরই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) হেমন্তের বিরুদ্ধে তদন্ত শুরু করে। প্রসঙ্গত, হেমন্তের বিরুদ্ধে মুখ্যমন্ত্রী হয়েও খনির ইজারা নেওয়ার অভিযোগ তুলেছিল বিজেপি। বিরোধীদের তরফে তাঁর বিধায়কপদ খারিজ করারও দাবি তোলা হয়। নির্বাচন কমিশন এ বিষয়ে তাদের সিদ্ধান্ত জানিয়ে মুখবন্ধ খাম পাঠায় রাজ্যপাল রমেশ বইসের কাছে। কিন্তু হেমন্ত এবং তাঁর দলের অনুরোধের পরেও কমিশনের চিঠি প্রকাশ্যে আনেননি রাজ্যপাল।

গত জুলাই মাসেই হেমন্ত-ঘনিষ্ঠ পঙ্কজ মিশ্রর বাড়িতে তল্লাশি চালিয়ে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা উদ্ধার করে ইডি। পঙ্কজের ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রায় ১২ কোটি টাকা বাজেয়াপ্ত করার পাশাপাশি তাঁকে গ্রেফতার করা হয়। এই মামলায় আর এক অভিযুক্ত, হেমন্তের অন্যতম সচিব অভিষেককে জিজ্ঞাসাবাদ করেছে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE