Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Pooja Singhal

Pooja Singhal: বাড়িতে উদ্ধার ১৯ কোটি, ঝাড়খণ্ডের আইএএস পূজা সিঙ্ঘলকে গ্রেফতার করল ইডি

মনরেগা তহবিল কেলেঙ্কারির অভিযোগে ঝাড়খণ্ডের খনি সচিব পূজা সিঙ্ঘলের বাড়িতে তল্লাশি চালিয়ে ইডি নগদ ১৯ কোটি টাকা বাজেয়াপ্ত করেছিল।

পুজা সিঙ্ঘল।

পুজা সিঙ্ঘল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৭:৫২
Share: Save:

ঝাড়খণ্ডের আইএএস পূজা সিঙ্ঘলকে গ্রেফতার করা হল। কেন্দ্রের মনরেগা তহবিলের অর্থ তছরুপের অভিযোগ ছিল ঝাড়খণ্ডের খনিসচিব পূজার বিরুদ্ধে। মামলাটির তদন্ত করছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বুধবার তাঁকে দীর্ঘক্ষণ জেরা করার পর গ্রেফতার করে ইডি।

মনরেগা প্রকল্পের তহবিলে আর্থিক অনিয়মের এই মামলায় পূজা ছাড়াও অভিযোগ উঠেছিল তাঁর স্বামী অভিষেক ঝা এবং চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট সুমন কুমারের বিরুদ্ধে। গত শুক্রবারই সুমনকে গ্রেফতার করেছিল ইডি। বুধবার পূজাকেও গ্রেফতার করা হল।

মনরেগা প্রকল্পের অর্থ তছরুপ মামলায় গত ২০১২ সাল থেকেই তদন্ত চলছে। তবে এই মামলায় পূজার নাম প্রকাশ্যে আসে সম্প্রতিই। তাঁর বিরুদ্ধে তদন্ত চলাকালীন পূজার ১৫০কোটি টাকার হিসাব বহির্ভূত সম্পত্তির সন্ধান পায় ইডি। তার পরে পশ্চিমবঙ্গ, পঞ্জাব, ঝাড়খণ্ড, দিল্লি-সহ দেশের ১৮টি জায়গায় তল্লাশি চালিয়ে নগদ ১৯ কোটি টাকা উদ্ধার করা হয় পূজা, তাঁর স্বামী এবং তাঁর চ্যাটার্ড অ্যাকাউন্ট্যোন্ট সুমনের বাড়ি থেকে। শুধু সুমনের বাড়ি এবং অফিসে থেকেই ১৭ কোটি ৭৯ লক্ষ নগদ টাকা পায় ইডি। তদন্ত চলাকালীন ইডি আরও জানিয়েছিল, বিভিন্ন জেলায় জেলাশাসকের পদে থাকাকালীন পূজা এবং তাঁর স্বামী অভিষেকের অ্যাকাউন্টে বেতন ছাড়াও প্রায় ১ কোটি ৪৩ লক্ষ টাকা জমা পড়ে।

খুঁটি জেলায় মনরেগা প্রকল্পের টাকা নয় ছয়ের অভিযোগে ২০২০ সালে ঝাড়খণ্ড সরকারের প্রাক্তন জুনিয়র ইঞ্জিনিয়ার রামবিনোদ প্রসাদ সিন্‌হার গ্রেফতারি দিয়ে মামলাটি শুরু হয়। পরে পশ্চিমবঙ্গ থেকে গ্রেফতার হওয়ার পরে রামবিনোদ জানান, নয়ছয় হওয়া টাকার পাঁচ শতাংশ সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে কমিশন হিসেবে দিতে হয়েছিল তাঁকে। পুলিশ পুরনো রেকর্ড দেখে জানতে পারে, ঘটনাটি যখন ঘটে তখন খুঁটির ডেপুটি কমিশনার ছিলেন পূজা। এর পরই গোয়েন্দা সংস্থাটি পূজার বিরুদ্ধে তদন্ত শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pooja Singhal IAS ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE