Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Drugs Controller General of India

ভারতে টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য আর্জি জানাল জনসন অ্যান্ড জনসন

আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, তাইল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা-সহ বেশ কিছু দেশে এই টিকা ব্যবহারের অনুমোদন মিলেছে আগেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২১ ১৬:৫৭
Share: Save:

ভারতে এ বার কোভিড টিকার পরীক্ষামূলক প্রয়োগের আর্জি জানাল আমেরিকার সংস্থা জনসন অ্যান্ড জনসন। সূত্রের খবর, ‘ড্রাগস কনট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’-র সঙ্গে এ বিষয়ে কথাও চালাচ্ছে তারা।

জনসন অ্যান্ড জনসন-এর তৈরি এই টিকার একটি মাত্রই ডোজ। আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, তাইল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা-সহ বেশ কিছু দেশে এই টিকা ব্যবহারের অনুমোদন মিলেছে আগেই। এ বার ভারতের বাজারে টিকা আনার জোরকদমে প্রস্তুতি শুরু করে দিল আমেরিকার এই সংস্থাটি।

সূত্রের খবর, জনসন ইতিমধ্যেই ভারতের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা ‘বায়োলজিক্যাল ই লিমিটেড’-এর সঙ্গে টিকা উৎপাদনের বিষয়ে চুক্তি করেছে।

ভারতে এখন দু’টি সংস্থার টিকার ব্যবহার চলছে। তার মধ্যে একটি ভারত বায়োটেক এবং আইসিএমআর-এর কোভ্যাক্সিন এবং অন্যটি, সিরাম ইনস্টিটিউট এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড। ছাড়পত্র পাওয়ার অপেক্ষায় রয়েছে রাশিয়ার ‘স্পুটনিক ভি’ টিকাটিও।

দেশে এখন জোরকদমে টিকাকরণ কর্মসূচি চলছে। বেশ কিছু সংস্থা এখন ভারতের বাজারে ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে। সেই তালিকায় নতুন সংযোজন জনসন অ্যান্ড জনসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE