Advertisement
১৩ এপ্রিল ২০২৪

সকলের শেষেই বিচারপতি জোসেফ

আজ সুপ্রিম কোর্টের নতুন বিচারপতি হিসেবে ইন্দিরা বন্দ্যোপাধ্যায়, বিনীত সরন ও কে এম জোসেফ শপথ নিলেন। কিন্তু তিন জনের মধ্যে শেষে শপথ নিলেন জোসেফ। ফলে সুপ্রিম কোর্টে এই মুহূর্তে ২৫ জন বিচারপতির তালিকায় শেষে থাকছেন বিচারপতি জোসেফ।

বিচারপতি কে এম জোসেফ।

বিচারপতি কে এম জোসেফ।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৮ ০৪:০৫
Share: Save:

সুপ্রিম কোর্টের বিচারপতিদের তালিকায় সকলের শেষেই রইলেন বিচারপতি কে এম জোসেফ।

প্রধান বিচারপতির দীপক মিশ্রের কাছে বাকি বিচারপতিরা ক্ষোভ জানিয়েছিলেন। কিন্তু নরেন্দ্র মোদী সরকারের কথাই বহাল রইল। আজ সুপ্রিম কোর্টের নতুন বিচারপতি হিসেবে ইন্দিরা বন্দ্যোপাধ্যায়, বিনীত সরন ও কে এম জোসেফ শপথ নিলেন। কিন্তু তিন জনের মধ্যে শেষে শপথ নিলেন জোসেফ। ফলে সুপ্রিম কোর্টে এই মুহূর্তে ২৫ জন বিচারপতির তালিকায় শেষে থাকছেন বিচারপতি জোসেফ।

কেন্দ্র তাঁদের নিয়োগে সম্মতিসূচক চিঠিতে বিচারপতি জোসেফের নাম সকলের শেষে রেখেছিল। অথচ এই দু’জনের আগে বিচারপতি জোসেফের নাম সুপারিশ করেছিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। উত্তরাখণ্ড হাইকোর্টের বিচারপতি হিসেবে সে রাজ্যে কেন্দ্রের রাষ্ট্রপতি শাসন জারির সিদ্ধান্ত খারিজ করেছিলেন বলেই তাঁর নামে কেন্দ্রের আপত্তি ছিল বলে বিরোধীদের অভিযোগ। পরে মানতে বাধ্য হলেও তাঁকে তালিকাতে পিছিয়ে দেওয়ার জন্য আজ কেন্দ্রের পাশাপাশি, বিচার বিভাগের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে। কংগ্রেসের নেতা, আইনজীবী কপিল সিব্বল বলেন, ‘‘আদালতের ইতিহাসে এ এক কালো দিন। সরকারের ঔদ্ধত্য এবং বিচার বিভাগের আত্মসমর্পণের কটু গন্ধ বার হচ্ছে। বিচার বিভাগের আত্মসমীক্ষা করা উচিত।’’ তালিকায় পিছিয়ে যাওয়ায় ২০২৩-এ পঞ্চম প্রবীণতম বিচারপতি তথা কলেজিয়ামের সদস্য হিসেবে অবসর নেবেন বিচারপতি জোসেফ। কিন্তু আজ প্রথমে শপথ নিলে হাইকোর্টের বিচারপতি নিয়োগের সিদ্ধান্তেও তাঁর ভূমিকা থাকত। নতুনদের মধ্যে বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এখন থেকে প্রধান বিচারপতির বেঞ্চে বসবেন। বিচারপতি মদন বি লোকুরের বেঞ্চে বসবেন বিচারপতি জোসেফ। বিচারপতি সরন বসবেন বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চে।

দেশজোড়া ঘটনার বাছাই করা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE