Advertisement
১৫ জুন ২০২৪
Karnataka Assembly Election 2023

ভোটে কং‌গ্রেস জিতলেই বেকারদের মাসে ৩,০০০! খড়্গের রাজ্যে ‘যুবনিধি’ কর্মসূচি ঘোষণা রাহুলের

আগামী মে মাসে কর্নাটকে বিধানসভা ভোট হওয়ার কথা। ভোট পণ্ডিতদের একাংশের মত এ বার দক্ষিণ ভারতের ওই রাজ্যে ক্ষমতাসীন বিজেপিকে কড়া টক্কর দিতে পারে কংগ্রেস।

Karnataka Assembly Election 2023: Congress Rahul Gandhi announces \\\\\\\\\\\\\\\'Yuvanidhi\\\\\\\\\\\\\\\' scheme for unemployed youth

কর্নাটকে বিধানসভা ভোটের প্রচারে রাহুল গান্ধী, মল্লিকার্জুন খড়্গে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ২২:৩৩
Share: Save:

কর্নাটকের বিধানসভা ভোটে কংগ্রেস জিতলেই বেকারদের জন্য রোজগারের বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দেবে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের রাজ্যে প্রচারে গিয়ে সোমবার এই প্রতিশ্রুতি দিলেন রাহুল গান্ধী।

বেলগাভিতে কংগ্রেসের সভায় রাহুল বলেন, ‘‘আমরা ক্ষমতায় এলে দ্রুত কর্নাটকে যুবনিধি কর্মসূচি চালু করব।’’ আনুষ্ঠানিক ভাবে দলের নির্বাচনী প্রতিশ্রুতির ঘোষণা করে তিনি জানান, এই প্রকল্পে স্নাতক এবং তার চেয়ে বেশি ডিগ্রিধারী বেকাররা বিকল্প কর্মসংস্থানের সুযোগ না পাওয়া পর্যন্ত মাসে ৩,০০০ টাকা পাবেন। তার নীচের শিক্ষাগত যোগ্যতা সম্পন্নরা পাবেন মাসে ১,৫০০ টাকা।

আগামী মে মাসে কর্নাটকে বিধানসভা ভোট হওয়ার কথা। ভোট পণ্ডিতদের একাংশের মত, এ বার দক্ষিণ ভারতের ওই রাজ্যে ক্ষমতাসীন বিজেপিকে কড়া টক্কর দিতে পারে কংগ্রেস। রায়পুরে প্লেনারি অধিবেশন থেকে কংগ্রেস ঘোষণা করেছে, ফের কেন্দ্রে ক্ষমতায় এলে কংগ্রেস চাষিদের ৬ লক্ষ টাকা পর্যন্ত ঋণ মকুব করবে। কৃষকদের ঋণের বোঝার সমস্যার পাকাপাকি সমাধানে জাতীয় কৃষক ঋণ সুরাহা কমিশন তৈরি হবে। চাষিরা ঋণ শোধ করতে না পারলে তাঁদের বিরুদ্ধে কোনও আইনি প্রক্রিয়া বা জমি নিলাম করা হবে না।

সেই নীতি অনুসরণ করে কর্নাটকেও কৃষকদের ঋণ পুরোপুরি মকুবের প্রতিশ্রুতি দিয়েছে ‘হাত’ শিবির। পাশাপাশি, ইন্দিরা গান্ধীর গরিবি হটাও-এর অনুপ্রেরণায় ন্যূনতম আয় ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে ‘সম্পূর্ণ সামাজিক সুরক্ষা’ প্রকল্প তৈরির কথাও বলা হয়েছিল রায়পুর প্লেনারিতে গৃহীত প্রস্তাবে। সোমবার তার সূচনা করলেন রাহুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE