Advertisement
০৪ মে ২০২৪
Kerala

আচার্য পদ থেকে রাজ্যপালকে সরাল বিজয়ন সরকার, কেরলের একটি বিশ্ববিদ্যালয়ে

কেরল সরকার ঘোষণা করেছে, রাজ্যপালকে আচার্য পদ থেকে অপসারণের জন্য বিশ্ববিদ্যালয়ের নিয়ম বদল করা হচ্ছে। ওই পদে বসানো হবে শিল্প ও সংস্কৃতি জগতের কোনও কৃতীকে।

পিনারাই বিজয়ন।

পিনারাই বিজয়ন। —ফাইল ছবি।

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ২২:০৯
Share: Save:

বাংলার পর কেরল। বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ থেকে রাজ্যপালকে সরানোর জন্য তৎপর পিনারাই বিজয়নের সরকার। কেরলের কলামণ্ডলম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে সরানো হল রাজ্যপাল আরিফ মহম্মদ খানকে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে কেরল সরকার।

বিজয়েনর সরকার ঘোষণা করেছে, রাজ্যপালকে আচার্য পদ থেকে অপসারণের জন্য বিশ্ববিদ্যালয়ের নিয়ম বদল করা হচ্ছে। ওই পদে বসানো হবে শিল্প ও সংস্কৃতি জগতের কোনও কৃতীকে।

গত কয়েক দিন ধরেই কেরলের ‘লেফ্ট ডেমোক্র্যাটিক ফ্রন্ট’ সরকারের সঙ্গে রাজ্যপালের সংঘাত বাড়ছে। সরকারের অভিযোগ, কেন্দ্রের বিজেপি সরকারের প্রতিনিধিত্ব করছেন রাজ্যপাল। রাজ্যের উন্নয়নমূলক কাজে বাধা দিচ্ছেন। কেরলের পাশাপাশি, দক্ষিণের বাকি দু’টি অবিজেপি শাসিত রাজ্যেও একই পরিস্থিতি। ডিএমকে শাসিত তামিলনাড়ু দাবি তুলেছে, রাজ্যপালের পদ থেকে আরএন রবিকে সরানো হোক। অন্য দিকে, তেলঙ্গানার রাজ্যপাল তামিলিসাই সৌন্দরারাজন অভিযোগ করেছেন, ওই রাজ্যে তাঁর ফোনে আড়ি পাতা হচ্ছে।

কেরল সরকার ইতিমধ্যে রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ থেকে রাজ্যপালকে সরানোর জন্য অর্ডিন্যান্স আনার প্রস্তাব দিয়েছে। জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে কোনও মতেই রাজ্যপালকে আর রাখতে রাজি নয় সরকার। বুধবার মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে ঐক্যমত হয়েছে পিনারাই বিজয়নের সরকার। এ বিষয়ে প্রস্তাব পাশ হলেও নিয়ম মেনে তাতে অনুমোদন দিতে হবে রাজ্যপালকেই। সে ক্ষেত্রে রাজ্যপালের ভূমিকা গুরুত্বপূর্ণ। উচ্চশিক্ষা মন্ত্রীর দাবি, সরকারের তরফে প্রস্তাব পাশ করানো হয়ে গেলে রাজ্যপাল তাতে বাধা দিতে পারেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kerala Governor Chancellor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE