Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
Gender Change

Gender Change: ছেলে ছাড়া বিয়ে করা যাবে না, পরিবারের ‘দাবি’ মানতে লিঙ্গই পাল্টে ফেললেন সমকামী মহিলা!

পরিবারের দাবি, জীবনসঙ্গী হিসাবে ছেলেদেরই বেছে নিতে হবে। পরিবারের সেই ‘দাবি’ মেনে তাই লিঙ্গই পরিবর্তন করার সিদ্ধান্ত নিলেন ওই যুগলের এক জন।

সমস্ত প্রক্রিয়া শেষ হতে প্রায় আরও বছর দেড়েক লাগবে।

সমস্ত প্রক্রিয়া শেষ হতে প্রায় আরও বছর দেড়েক লাগবে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
প্রয়াগরাজ শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ১২:২৭
Share: Save:

সমকামী মহিলা যুগল। একই সঙ্গে জীবন কাটানোর প্রবল ইচ্ছা। কিন্তু অন্তরায় হচ্ছিল পরিবারের বিরোধিতা এবং সমাজের বাঁকা দৃষ্টি। পরিবারের দাবি, জীবনসঙ্গী হিসাবে ছেলেদেরই বেছে নিতে হবে। পরিবারের সেই ‘দাবি’ মেনে তাই লিঙ্গই পরিবর্তন করার সিদ্ধান্ত নিলেন ওই যুগলের এক জন। উত্তরপ্রদেশের প্রয়াগরাজের ঘটনা।

জানা গিয়েছে, অস্ত্রোপচার করা মহিলা এবং তাঁর বান্ধবী অনেক দিন ধরেই প্রেমের সম্পর্কে আবদ্ধ। কিন্তু পরিবার তাঁদের এই সম্পর্ক মেনে নেয়নি। প্রেমের কথা জানাজানি হয়ে গেলে প্রতিবেশীদের কটাক্ষের মুখেও পড়তে হয় যুগলকে। তাঁদের সম্পর্ক ‘অবৈধ’ বলে চাপ আসতে থাকে পরিবারের তরফ থেকে। জানিয়ে দেওয়া হয়, বিয়ে করতে হলে কোনও ছেলেকেই করতে হবে। এর পরই তাঁরা সিদ্ধান্ত নেন, পরিবারের ‘দাবি’ মেনে নিয়ে এক জন অস্ত্রোপচার করিয়ে পুরুষ হয়ে যাবেন। প্রয়াগরাজের স্বরূপ রানি নেহরু হাসপাতালে ওই মহিলার লিঙ্গ পরিবর্তনের প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে।

তবে অস্ত্রোপচার করতে গিয়ে মহিলার বক্ষযুগলের পুনর্গঠন নিয়ে বেশ কিছু সমস্যার মুখোমুখি হতে হয় চিকিৎসকদের। চিকিৎসকরা জানিয়েছেন, এই অস্ত্রোপচার বেশ কয়েকটি ধাপে হবে। সমস্ত প্রক্রিয়া শেষ হতে প্রায় আরও বছর দেড়েক লাগবে। তার পরই এক জন সম্পূর্ণ পুরুষ হয়ে উঠবেন ওই মহিলা।

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মহিলার অস্ত্রোপচার করা চিকিৎসক মোহিত জৈন জানান, মহিলাকে ‘টেস্টোস্টেরন রিপ্লেসমেন্ট’ থেরাপি দেওয়া হবে। এই প্রক্রিয়াতে মহিলার বুকে চুল গজিয়ে উঠবে বলেও তিনি জানান। তিনি আরও জানান লিঙ্গ পরিবর্তনের পর ওই মহিলার গর্ভবতী হওয়ার আর কোনও অবকাশ থাকবে না।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.