×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

কাশ্মীরের হাসপাতাল থেকে গ্রেফতার লস্কর জঙ্গি

সংবাদ সংস্থা
শ্রীনগর ০৪ জানুয়ারি ২০২০ ১৭:২০
নিসার আহমেদ দার। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

নিসার আহমেদ দার। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

কাশ্মীরের হাসপাতাল থেকে গ্রেফতার করা হল কুখ্যাত লস্কর-ই-তৈবা জঙ্গি নিসার আহমেদ দারকে। উপত্যকায় নিরাপত্তা বাহিনীর উপর সে হামলার ছক কষছিল বলে জানা গিয়েছে।

২৩ বছর বয়সী নিসার আহমেদ দার আদতে বন্দিপোরার হাজিন এলাকার বাসিন্দা। শুক্রবার শ্রী মহারাজা হরি সিংহ হাসপাতাল থেকে তাকে গ্রেফতার করে উপত্যকা পুলিশের স্পেশাল অপারেশন গ্রুপ।

রাজ্য পুলিশ সূত্রে জানা গিয়েছে, শ্রীনগরে ওই হাসপাতাল চত্বরে নিসার লুকিয়ে রয়েছে বলে গোপন সূত্রে খবর পেয়েছিল পুলিশ। সেই মতো তল্লাশি অভিযান শুরু হয়। তাতেই তার নাগাল মেলে। তার কাছ থেকে প্রচুর অস্ত্রশস্ত্র উদ্ধার হয়েছে।

Advertisement

মাস দুয়েক আগে কুল্লান গন্ডেরবাল এলাকায় পুলিশি এনকাউন্টারের সময় কোনও রকমে পালিয়ে বাঁচে নিসার। তার পর থেকেই নিরাপত্তাবাহিনীর উপর সে হামলার ছক কষছিল বলে জানা গিয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার হয়ে উপত্যকায় নাশকতামূলক কাজকর্ম চালাত নিসার আহমেদ দর। উত্তর কাশ্মীরে লস্করের দায়িত্বে থাকা সেলিম পারায়-এর সঙ্গেও যোগসাজশ ছিল তার। নিসারের বিরুদ্ধে ৮টি মামলা দায়ের রয়েছে। এর আগে, দু’বার জন নিরাপত্তা আইনে গ্রেফতারও করা হয় তাকে।

Advertisement