×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

গভীর জঙ্গলে সিংহ শাবককে তাড়া করলেন যুবক

সংবাদ সংস্থা
২১ জুন ২০১৭ ১৭:২০
প্রাণভয়ে পালাচ্ছে সিংহ শাবক। ছবি: ইউটিউবের সৌজন্যে

প্রাণভয়ে পালাচ্ছে সিংহ শাবক। ছবি: ইউটিউবের সৌজন্যে

গভীর জঙ্গল। এই জঙ্গলকেই নিরাপদ আশ্রয় বলে জানে তারা। তবু নিশ্চিন্ত সেই আশ্রয়েই পিছনে তাড়া করছে সাক্ষাৎ আতঙ্ক। প্রাণভয়ে ছুটে পালাচ্ছে সিংহ শাবক। কারণ সাক্ষাৎ যমের মতো পিছনে ছুটে আসছে একটি চার চাকা গাড়ি। আর তার থেকে ভেসে আসছে কিছু মানুষের উল্লসিত চিৎকার।

গভীর অরণ্যে সিংহ শাবকটিকে তাড়া করছিলেন তাঁরা। গোটা ঘটনার একটি ভিডিও করা হয়। সেখানেই শোনা যায়, সিংহটিকে গুলি করে মেরে ফেলারও হুমকি দেওয়া হচ্ছে। ঘটনাটি সামনে আসতেই নড়েচড়ে বসেছে অভয়ারণ্য কর্তৃপক্ষ। শুরু হয়েছে তদন্তও।

Advertisement

আরও পড়ুন: ব্যস্ত রাজপথে ভ্যান থেকে উঁকি দিচ্ছে সিংহ!

ঘটনাটি ঘটেছে গুজরাতের আমরেলির গির অভয়ারণ্যে। গভীর জঙ্গলের মধ্যে শুট করা ৫০ সেকেন্ডের ভিডিওটি সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভারতের একমাত্র এই অভয়ারণ্যেই এশিয়ান সিংহ পাওয়া যায়। ভিডিওটিতে দেখা যাচ্ছে, রাতের জঙ্গলে গাড়ি নিয়ে একটি সিংহ শাবককে তাড়া করেছেন বেশ কিছু পর্যটক। গাড়ির কোনও এক যাত্রী পুরো ঘটনাটি মোবাইল ফোনে রেকর্ডও করেন। শোনা যায়, যাত্রীদের মধ্যে একজন গুজরাতি ভাষায় বলছেন, ‘‘গতি বাড়াও। ধাক্কা মারো। এমন সুযোগ আর পাওয়া যাবে না। গুলি করো। মেরে ফেলো ওকে।’’

দেখুন সেই ভিডিও

তবে উত্তরে গাড়ির অন্য এক যাত্রী শাবকটিকে মারতে অস্বীকার করেন। এতে ফের ওই ব্যক্তি চালককে গাড়ির গতি বাড়ানোর জন্য চাপ দিতে থাকেন। এরপরেই দেখা যায়, বনের পথে সিংহ শাবকটি অন্য রাস্তায় ঢুকে পড়ে। অন্ধকারে তাকে হারিয়ে ফেলেন গাড়ির যাত্রীরা। ফুটেজটিতে একজনকে বলতে শোনা যায়, ‘লস্ট ইট’।

বনবিভাগের পদস্থ অফিসার রাম কুমার জানান, তদন্ত শুরু হয়েছে। অপরাধীদের শাস্তি দেওয়া হবেই।

ভিডিও সৌজন্যে: ক্যাচ নিউজ



Tags:
Lion Gujrat Gir Forest Amreliগুজরাতগির অভয়ারণ্য Social Media Viral Video

Advertisement