×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জুলাই ২০২১ ই-পেপার

শিল্পোদ্যোগীদের ঋণ, নজরে কি উত্তরপ্রদেশে ভোট

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৪ এপ্রিল ২০১৬ ২১:২৯

বছর দেড়েক আগে নরেন্দ্র মোদী ‘মেক ইন ইন্ডিয়া’-র সূচনা করেছিলেন দিল্লির বিজ্ঞান ভবন থেকে। এ বছরের শুরুতে তরুণ উদ্যোগপতিদের জন্য ‘স্টার্ট আপ ইন্ডিয়া’-র শুরুও হয়েছিল সেই দিল্লি থেকেই।

এ বার তফসিলি জাতি, উপজাতির শিল্পপতিদের জন্য সহজে ঋণের ব্যবস্থা করতে ‘স্ট্যান্ড আপ ইন্ডিয়া’-র আনুষ্ঠানিক সূচনা করছেন নরেন্দ্র মোদী। কিন্তু তার জন্য প্রধানমন্ত্রী দিল্লির সীমানা ছাড়িয়ে উত্তরপ্রদেশে চলেছেন। নয়ডার ময়দানে রীতিমতো জনসভা করে এই প্রকল্পের সূচনা হবে। আগামী বছরই উত্তরপ্রদেশে বিধানসভা ভোট। বিজেপি সভাপতি অমিত শাহ এখন থেকেই তার প্রস্তুতি শুরু করে দিয়েছেন। প্রশ্ন উঠেছে, সেই ভোটের দিকে তাকিয়েই কি উত্তরপ্রদেশের সীমানায় ঢুকছেন মোদী! তাঁর পাখির চোখ কি আসলে রাজ্যের তফসিলি জাতি-উপজাতির ভোট!

অর্থমন্ত্রকের বক্তব্য, ‘স্ট্যান্ড আপ ইন্ডিয়া’ প্রকল্পে তফসিলি জাতি-উপজাতি ও মহিলা উদ্যোগপতিদের নতুন বিনিয়োগের জন্য ১০ লক্ষ টাকা থেকে এক কোটি টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। প্রতিটি ব্যাঙ্কের শাখা থেকে এই প্রকল্পে অন্তত দু’টি নতুন লগ্নির জন্য ঋণ দিতে হবে। ওই প্রকল্পে ৫,১০০ ই-রিকশা বণ্টন করবেন মোদী। ভোটব্যাঙ্ক জয়ের এই চেষ্টায় কালি ঢালতে স্থানীয় কংগ্রেস নেতৃত্ব কৃষক সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে কালো পতাকা দেখানোর পরিকল্পনা নিয়েছেন। স্বাভাবিক ভাবেই আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। অনুষ্ঠানে হাজির থাকবেন রাজ্যপাল রাম নাইক ও স্থানীয় সাংসদ তথা কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী মহেশ শর্মা।

Advertisement
Advertisement