Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

লাদাখে কারচুপি! অভিযোগ ওড়াল সেনা

নিজস্ব সংবাদদাতা
শ্রীনগর ১১ মে ২০১৯ ০২:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লাদাখ কেন্দ্রের ভোটে কারচুপির অভিযোগ ওড়াল সেনাবাহিনী। লে-র নির্বাচনী অফিসার শুক্রবার জানিয়েছেন, সেনাবাহিনীর কম্যান্ডিং অফিসাররা ইলেকট্রনিক পোস্টাল ব্যালট সিস্টেমে কারচুপি করেছেন বলে তাঁর কাছে এক প্রার্থী অভিযোগ জানিয়েছেন। ওই প্রার্থীর বক্তব্য, কম্যান্ডিং অফিসারদের কয়েক জন ফোন করে জওয়ানদের নির্দেশ দিচ্ছিলেন। কাকে ভোট দিতে হবে বলে দিচ্ছিলেন তাঁরা। অথচ ওই অফিসারদের দায়িত্ব ছিল শুধু ওই জওয়ানদের হাতে ব্যালট পেপার তুলে দেওয়া। এটা গুরুতর বিষয়। এ ক্ষেত্রে ভোটের গোপনীয়তার নীতিও ভাঙা হয়েছে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সংশ্লিষ্টদের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ চেয়ে সেনাবাহনীর কম্যান্ডিং অফিসার (জিওসি)-কে চিঠি দিয়েছেন লে-র ওই জেলা নির্বাচনী আধিকারিক অবনি লাভাসা। ঘটনাচক্রে তিনি নিবার্চন কমিশনার অশোক লাভাসার মেয়ে।

তাঁর তোলা ওই অভিযোগ খারিজ করে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে কর্নেল রাজেশ কালিয়া এক বিবৃতিতে লিখেছেন, ‘‘সেনা জওয়ানদের পোস্টাল ব্যালট নিয়ে কয়েক জন প্রার্থী অভিযোগ করেছেন। কিন্তু নির্দিষ্ট কোনও ঘটনার কথা সেখানে বলা হয়নি। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, এই অভিযোগ ভিত্তিহীন এবং সেনার ভাবমূর্তি নষ্ট করতেই এ কাজ করা হয়েছে। নিরপেক্ষ ভাবে সবিস্তার জানতে আরও তদন্ত চলছে। ভারতের সেনাবাহিনী অরাজনৈতিক এবং আমরা মনেপ্রাণে তা মেনে চলি।’’

ঘটনাচক্রে এই লে-তেই সাংবাদিকদের ঘুষ দিয়ে নিজেদের অনুকূলে খবর করানোর চেষ্টা নিয়ে চাঞ্চল্য তৈরি হয়েছে সম্প্রতি। বুধবার ভাইরাল হওয়া একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, রাজ্য বিজেপি সভাপতি রবীন্দ্র রায়না সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন। অন্য এক নেতা তাঁদের মুখ বন্ধ খাম দিলেন। এক মহিলা সাংবাদিক ওই খাম ফিরিয়ে দিচ্ছেন, সে ছবিও রয়েছে ভিডিয়োতে। বিস্তর চাপানউতোরের পরে এ নিয়ে লে থানায় এফআইআর দায়ের হয়েছে।

Advertisement


Tags:
Lok Sabha Election 2019 Indian Army Rigging Ladakhলোকসভা ভোট ২০১৯

আরও পড়ুন

Advertisement