Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

‘হাস্যকর’-‘অপরিণত’! হতাশা থেকে আক্রমণ, মোদীর ‘জাতপাতের জোট’ কটাক্ষের জবাব মায়াবতীর

সংবাদ সংস্থা
লখনউ ১০ মে ২০১৯ ১৫:৩৭
‘জাতপাতের জোট’, মোদীর আক্রমণের জবাব দিলেন মায়াবতী। —ফাইল চিত্র

‘জাতপাতের জোট’, মোদীর আক্রমণের জবাব দিলেন মায়াবতী। —ফাইল চিত্র

অখিলেশ-মায়াবতীর জোটকে ‘জাতপাতের জোট’ বলে কটাক্ষ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর মন্তব্য ‘হাস্যকর’ এবং ‘অপরিণত’ বলে সেই কটাক্ষের জবাব দিলেন মায়াবতী। পাল্টা কটাক্ষে মোদীকে ‘জবরদস্তি কা পিছড়া’ বলেও তোপ দেগেছেন বিএসপি সুপ্রিমো। মোদী দ্বিতীয় বার আর প্রধানমন্ত্রী হতে পারবেন না এবং সেই হতাশা থেকেই এই ধরনের আক্রমণ বলেও মন্তব্য মায়াবতীর।

এ বার লোকসভা ভোটে উত্তরপ্রদেশে জোট বেঁধেছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল বহুজন সমাজ পার্টি (বিএসপি) এবং সমাজবাদী পার্টি (এসপি)। উত্তরপ্রদেশে একটি নির্বাচনী জনসভায় গিয়ে বিএসপি এবং এসপি-র বিরুদ্ধে জাতপাতের রাজনীতির অভিযোগ তোলেন। মায়াবতী-অখিলেশের জোটও সেই জাতপাতের রাজনীতি করছে বলেও তোপ দাগেন মোদী।

শুক্রবার মোদীর সেই আক্রমণের জবাব দিলেন মায়াবতী। টুইটারে তিনি লিখেছেন, জোটের বিরুদ্ধে মোদী যে অভিযোগ তুলেছেন তা হাস্যকর এবং অপরিণত। জন্মসূত্রে যিনি পিছিয়ে পড়া সমাজের নন, তিনি কী ভাবে বুঝবেন দলিত, আদিবাসীদের কী যন্ত্রণার মধ্যে দিয়ে জীবন কাটাতে হয়।’’ মোদীকে নিশানা করে মায়াবতী বলেন, উনি নিজেকে জোর করে ওবিসি বলে দাবি করেন। কিন্তু জন্মসূত্রে কি উনি পিছিয়ে পড়া সমাজের অংশ?

Advertisement

আরও পডু়ন: অযোধ্যা মামলা: মধ্যস্থতাকারীদের ১৫ অগস্ট পর্যন্ত সময় দিল সুপ্রিম কোর্ট

আরও পডু়ন: কিছুই বদলায়নি মন্দসৌরে, ঋণের বোঝা নিয়ে মাত্র ২ টাকায় পেঁয়াজ বেচতে বাধ্য হচ্ছে কৃষক

বিএসপি-এসপি জোট করে ভোটে লড়ায় উত্তরপ্রদেশে বিজেপির ভোটে ধস নামতে পারে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। এই প্রসঙ্গ টেনেও মোদীকে আক্রমণ করেছেন মায়াবতী। তিনি বলেন, ভোটে নিশ্চিত পরাজয়ের ভয় পেয়েছেন মোদী। সেই হতাশা থেকেই এই ধরনের আক্রমণ করছেন। বিজেপি এ বার আর ক্ষমতায় আসছে না এবং মোদীরও দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্নপূরণ হচ্ছে না।’’

এর পাশাপাশি উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর পরামর্শ, মোদীর উচিত গুজরাতের দিকে নজর দেওয়া। আমি জানি, সেখানে দলিতরা যোগ্য সম্মান নিয়ে চলতে পারেন না।’’

আরও পড়ুন

Advertisement