Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভোটের মুখে দন্তেওয়াড়ায় বিজেপি বিধায়কের কনভয়ে মাও হানা, বিধায়ক-সহ নিহত অন্তত ৫

ছত্তীসগঢ়ের ডিআইজি (অ্যান্টি নকশাল অপারেশনস) পি সুন্দর রাজ সংবাদ মাধ্যমে নিশ্চিত করেছেন, ‘‘মাওবাদী হামলায় বিধায়ক ভীমা মাণ্ডভির মৃত্যু হয়েছে।

সংবাদ সংস্থা
দান্তেওয়াড়া ০৯ এপ্রিল ২০১৯ ১৮:১৭
Save
Something isn't right! Please refresh.
বিস্ফোরণে উড়ে গিয়েছে গাড়ি। (ইনসেটে) বিজেপি বিধায়ক ভীমা মাণ্ডভি। ছবি: সংগৃহীত

বিস্ফোরণে উড়ে গিয়েছে গাড়ি। (ইনসেটে) বিজেপি বিধায়ক ভীমা মাণ্ডভি। ছবি: সংগৃহীত

Popup Close

ছত্তীসগঢ়ে মোট ১১টি আসনের মধ্যে বৃহস্পতিবার প্রথম দফায় মাত্র একটি আসন দন্তেওয়াড়ায় ভোট। কারণ দন্তেওয়াড়া আসনের প্রায় পুরো এলাকাই মাওবাদীদের শক্ত ঘাঁটি। তাই ভোটের আগে নিরাপত্তার জালে মুড়ে ফেলা হয়েছিল গোটা এলাকা। কিন্তু তার মধ্যেও এড়ানো গেল না মাওবাদী নাশকতা। ভোট শুরুর দু’দিন আগে কনভয়ে মাওবাদীদের ঘটানো বিস্ফোরণে নিহত হলেন দন্তেওয়াড়ার বিজেপি বিধায়ক ভীমা মাণ্ডভি। সেই সঙ্গে আরও চার নিরাপত্তা কর্মীর মৃত্যু হয়েছে।

ঘটনার পরে নিরাপত্তা কর্মীদের অস্ত্র লুঠ করে পালিয়ে যায় মাওবাদীরা। একটি সূত্রে খবর, মাওবাদীদের সঙ্গে বেশ কিছুক্ষণ গুলির লড়াইও হয়েছে নিরাপত্তারক্ষীদের। হামলার জেরে সমস্ত নির্বাচনী প্রচার স্থগিত রেখেছেন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। পুলিশ প্রশাসনের শীর্ষকর্তাদের সঙ্গে তাঁর সরকারি বাসভবনে সন্ধ্যায় বৈঠকও করেন মুখ্যমন্ত্রী।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার বিকেলে দন্তেওয়াড়ার কিরণ্ডুল এলাকায় একটি প্রচার কর্মসূচিতে যোগ দিয়েছিলেন ভীমা মাণ্ডভি। প্রচার সেরে ফিরছিলেন নকুলনার এলাকায়। ফেরার পথে একটি শর্টকার্ট রাস্তা নেয় তাঁর কনভয়। সেই রাস্তাতেই নকুলনার থেকে চার কিলোমিটার আগে শ্যামগিরির কাছে হামলা চালায় মাওবাদীরা।

Advertisement



বিস্ফোরণস্থলে তৈরি হয়েছে বড়সড় গর্ত। ছবি: সংগৃহীত

আরও পড়ুন: ভোটের দু’দিন আগে কোচবিহারের এসপি বদল, নিরপেক্ষ নির্বাচন কী ভাবে? প্রশ্ন পার্থর

আরও পড়ুন: বিজেপি কখনও বলেনি ১৫ লাখ ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে, অবস্থান বদলে জবাব রাজনাথের

পুলিশ সূত্রে খবর, নকুলনারের কাছে বিধায়কের গাড়ি আসতেই তীব্র বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলেই মৃত্যু হয় বিধায়ক-সহ পাঁচ নিরাপত্তা কর্মীর। নিরাপত্তা কর্মীরা ছত্তীসগঢ় পুলিশে কর্মরত বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। হামলার পর নিরাপত্তা কর্মীদের সঙ্গে মাওবাদীদের গুলির লড়াই চলে বলে জানা গিয়েছে।

মাওবাদী এলাকায় প্রচারে যাওয়ার জন্য সাঁজোয়া গাড়ি (আর্মার্ড ভেহিকল) দেওয়া হয় নেতাদের। ছোটখাটো আঘাত বা বিস্ফোরণে সেই গাড়িগুলির কোনও ক্ষতি হয় না। কিন্তু বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে সেই গাড়িও কার্যত ছিন্নবিচ্ছিন্ন হয়ে যায়। রাস্তা থেকে ছিটকে পড়ে বিধায়কের গাড়িটি। বিস্ফোরণস্থলে দেখা গিয়েছে, রাস্তার বেশ কিছুটা অংশ জুড়ে তৈরি হয়েছে বড়সড় গর্ত। তা থেকেই গোয়েন্দাদের অনুমান, আইইডি বিস্ফোরণ ঘটানো হয়েছে। অন্তত ২০ কেজি বিস্ফোরক ব্যবহার করেছে মাওবাদীরা। ছত্তীসগঢ়ের ডিআইজি (অ্যান্টি নকশাল অপারেশনস) পি সুন্দর রাজ সংবাদ মাধ্যমে নিশ্চিত করেছেন, ‘‘মাওবাদী হামলায় বিধায়ক ভীমা মাণ্ডভির মৃত্যু হয়েছে।’’

বেশ কিছুদিন ধরেই ভোট বয়কটের ডাক দিয়ে ওইএলাকায় পোস্টার ছড়িয়েছিল মাওবাদীরা। একই সঙ্গে হুমকি দেওয়া হয়েছিল, কোনও নেতা প্রচারে এলে তাঁকে হত্যা করা হবে। কিন্তু সে সব উপেক্ষা করেই প্রচারে গিয়েছিলেন বিজেপি বিধায়ক। কিন্তু যে ভোটের জন্য প্রচারে গিয়েছিলেন, সেই লোকসভা ভোটের আগেই নাশকতার বলি হলেন ভীমা মাণ্ডভি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement