Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

৩০ দিনে ১৫৭টি প্রকল্পের ঘোষণা! ভোটের আগে দরাজ মোদী

৩০ দিনে দেশের ২৮টি বিভিন্ন জায়গায় ছুটে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রকল্পগুলির মধ্যে রয়েছে জাতীয় সড়ক, মেডিক্যাল কলেজ, স্কুল-হাসপা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১০ মার্চ ২০১৯ ১৪:০৭
Save
Something isn't right! Please refresh.
মাত্র ৩০ দিনে দেশের ২৮টি প্রান্তে ছুটে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

মাত্র ৩০ দিনে দেশের ২৮টি প্রান্তে ছুটে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

Popup Close

লোকসভা নির্বাচনের আগেই দরাজ নরেন্দ্র মোদী। মাত্র এক মাসেই চষে ফেলেছেন দেশের উত্তর থেকে দক্ষিণ প্রান্ত। সেই সঙ্গে ঘোষণা করেছেন ১৫৭টি প্রকল্প শুরুর কথা। মাত্র ৩০ দিনেই!

ওই ৩০ দিনে দেশের ২৮টি বিভিন্ন জায়গায় ছুটে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রকল্পগুলির মধ্যে রয়েছে জাতীয় সড়ক, মেডিক্যাল কলেজ, স্কুল-হাসপাতাল, গ্যাসের পাইপলাইন, বিমানবন্দর, বিদ্যুৎ থেকে শুরু করে অসংখ্য প্রকল্প। ৮ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত সময়সীমার মধ্যে এ সবের শুরুটাই হয়েছে নরেন্দ্র মোদীর হাতের ছোঁয়ায়।

প্রধানমন্ত্রীর দফতরের ওয়েবসাইট থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী, গত ৮ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারির মধ্যে সময়সীমায় ৫৭টি প্রকল্প চালু করার কথা ঘোষণা করেছেন মোদী। তবে লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণার সময় যতই এগিয়ে এসেছে, ততই মোদীর ঘোষিত নতুন প্রকল্পের সংখ্যা উত্তোরত্তর বেড়েছে। চার সপ্তাহের মধ্যেই তা প্রায় তিন গুণ বেড়েছে।

Advertisement



কানপুরে একাধিক উন্নয়নমূলক প্রকল্প শুরুর ঘোষণা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার পিটিআইয়ের তোলা ছবি।

তবে এ সব প্রকল্পই কি একেবারে আনকোরা? নিন্দুকেরা বলছেন, একেবারেই নয়। চলতি মাসের গোড়াতেই উত্তরপ্রদেশের অমেঠীতে রাশিয়ার সহায়তায় অত্যাধুনিক এ কে-২০৩ রাইফেল তৈরির কারখানার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাশিয়ার প্রযুক্তি ব্যবহার করে এই কারখানায় অত্যাধুনিক কালাশনিকভ রাইফেল তৈরি করবে ভারত। তবে ওই প্রকল্পের অঙ্গ হিসাবে এর কারখানার উদ্বোধন হয়েছিল ২০০৭ সালেই। এবং তা জানা গিয়েছে একটি সরকারি প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী। ওই প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ২০১০ থেকেই সেখানে কার্বাইন, রাইফেল এবং ইনসাস মেশিনগান তৈরি করা শুরু হয়ে যায়।

আরও পড়ুন: ফের হতে পারে পুলওয়ামার মতো হামলা, মন্তব্য রাজ ঠাকরের

পুরনো প্রকল্প পুনরায় উদ্বোধন করা ছাড়াও এমন অনেক প্রকল্প মোদী উদ্বোধন করেছেন যার শিলান্যাস আগেই করা হয়ে গিয়েছিল। ১৭ ফেব্রুয়ারি বিহারের করমালিচকে যে নিকাশি প্রকল্পের শিলান্যাস করেন মোদী। কিন্তু, সেটিও একেবারে নতুন প্রকল্প নয়। ২০১৭-র অক্টোবরেই সেই একই প্রকল্পের অঙ্গ হিসাবে কারমালিচক নিকাশি প্লান্টের শিলান্যাস করেছিলেন তিনি।

পুরনো প্রকল্প পুনরায় উদ্বোধন করা ছাড়াও, এমন অনেক প্রকল্পের সঙ্গে নরেন্দ্র মোদীর নাম জড়িয়েছে যা তাঁর পদমর্যাদার সঙ্গে খাপ খায় না। কী কী সেগুলি? প্রায় ১৪০টির কাছাকাছি এমন প্রকল্প উদ্বোধন করেছেন যা প্রধানমন্ত্রীর পদমর্যাদার কোনও ব্যক্তিত্ব উদ্বোধন করছেন এমনটা ভাবা যায় না বলে মত অনেকের। কী সেগুলি? যেমন, চেন্নাই মেট্রোর একটি অংশের যাত্রী পরিষেবা চালু করতে ছুটে গিয়েছেন মোদী। কর্নাটকের চিকজজুর-মায়াকোন্ডা রেল লাইনের ডাবল সেকশনের উদ্বোধনে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। তামিলনাড়ুতে ৪ নম্বর জাতীয় সড়কে কড়াইপেট্টাই-ওয়ালাজাপেট অঞ্চলে ছয় লেনের সম্প্রসারণেও দেখা গিয়েছে মোদীকে।

আরও পড়ুন: মৃত জঙ্গির সংখ্যা জানতে চাওয়া লজ্জার, ইস্তফা কংগ্রেস নেতার

অন্য দিকে, কিছু কিছু প্রকল্প তো পৌরসভার স্তরের কোনও নেতা উদ্বোধন করলেই তা বেশি যুক্তিযুক্ত হত বলে মত অনেকের। তা সে উত্তরপ্রদেশের গা়জিয়াবাদ পুরসভার অন্তর্গত একটি গোশালা সংস্কারের শিলান্যাস হোক বা ৩৭ কিলোমিটার দীর্ঘ নিকাশি নালার উদ্বোধন— সবেতেই দেখা গিয়েছে মোদীর উপস্থিতি।

প্রকল্প উদ্বোধনের এই জোয়ারে সময়াভাবে নিজে উপস্থিত না থাকতে পারলেও রিমোট কন্ট্রোলের সাহায্য তা চালু করেছেন মোদী। গত মাসে অন্তত ১৭টি প্রকল্প রিমোটের বোতাম টিপে চালু করেন তিনি। যেমন, গত শনিবারই উত্তরপ্রদেশ থেকে ভিডিয়ো কনফারেন্স থেকে বিহারের বক্সারে একটি বিদ্যুৎ প্রকল্পের চালু করে মোদী।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)



Tags:
Narendra Modi Lok Sabha Election 2019লোকসভা ভোট ২০১৯ BJP Uttar Pradesh
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement