Advertisement
২২ জুন ২০২৪
Lt General Upendra Dwivedi

ভারতীয় সেনার পরবর্তী প্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী, কবে নেবেন নতুন দায়িত্ব?

মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে আগামী ৩০ জুন অবসর নেবেন জেনারেল পাণ্ডে। সে দিনই লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী তাঁর স্থলাভিষিক্ত হবেন।

Lt General Upendra Dwivedi

লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ২৩:৩১
Share: Save:

ভারতীয় সেনার পরবর্তী প্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। তিনি জেনারেল মনোজ পাণ্ডের স্থলাভিষিক্ত হবেন। বর্তমানে ভারতীয় সেনা সহকারী প্রধান (‘ভাইস চিফ অফ আর্মি স্টাফ’ বা ভিসিওএএস) পদে রয়েছেন লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী।

মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে আগামী ৩০ জুন অবসর নেবেন জেনারেল পাণ্ডে। সে দিনই লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী তাঁর স্থলাভিষিক্ত হবেন। প্রসঙ্গত, চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি ‘ভাইস চিফ অফ আর্মি স্টাফ’ পদে দায়িত্ব গ্রহণ করেছিলেন লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী। চার মাসের মধ্যেই পদোন্নতি হল তাঁর।

১৯৮৪ সালে ভারতীয় সেনার জম্মু ও কাশ্মীর রাইফেল্‌স রেজিমেন্টে সেকেন্ড লেফটেন্যান্ট পদে যোগ দিয়েছিলেন লেফটেন্যান্ট জেনারেল দ্বিবেদী। ‘ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি’ এবং ‘ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি’র প্রাক্তনী এই অফিসার অতীতে ‘ডেপুটি চিফ অফ আর্মি স্টাফ’ এবং ‘ডিরেক্টর জেনারেল অফ ইনফ্যান্ট্রি’র মতো গুরুত্বপূর্ণ পদেও কাজ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE