Advertisement
৩০ মে ২০২৪
AAP Government

দিল্লির এক ডজন দফতরের দায়িত্ব পেলেন আপের আতিশী, মন্ত্রিসভার রদবদলে সায় সাক্সেনার

এই রদবদলের ফলে ছয় সদস্যবিশিষ্ট মন্ত্রিসভায় আরও দু’টি দফতরের দায়িত্ব পেতে চলেছেন শিক্ষামন্ত্রী আতিশি মারলেনা। আপের এই নেত্রী আপাতত ১২টি দফতরের দায়িত্ব সামলাবেন।

Lt Governor clears Delhi Cabinet reshuffle, Atishi gets finance and revenue

অরবিন্দ কেজরীওয়াল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৮:২৯
Share: Save:

আপ শাসনাধীন দিল্লি মন্ত্রিসভার রদবদলে সম্মতি দিলেন দিল্লির উপরাজ্যপাল (লেফটেন্যান্ট গভর্নর) ভিকে সাক্সেনা। এই রদবদলের ফলে ছয় সদস্যবিশিষ্ট মন্ত্রিসভায় আরও দু’টি দফতরের দায়িত্ব পেতে চলেছেন শিক্ষামন্ত্রী আতিশী মারলেনা। আপের এই নেত্রী আপাতত ১২টি দফতরের দায়িত্ব সামলাবেন।

দিল্লির আপ সরকারের তরফে সম্প্রতি অভিযোগ তোলা হয় যে, মন্ত্রিসভায় রদবদল সংক্রান্ত ফাইল আটকে রেখেছেন উপরাজ্যপাল। সাক্সেনার সচিবালয়ের তরফে অবশ্য এই অভিযোগ উড়িয়ে জানানো হয়, বুধবারই ফাইলে সই করে তা দিল্লি সরকারের কাছে পাঠিয়ে দিয়েছেন তিনি।

মন্ত্রিসভার রদবদলে উপরাজ্যপাল ছাড়পত্র দেওয়ার ফলে শিক্ষা দফতর এবং বিদ্যুৎ দফতরের সঙ্গেই অর্থ এবং রাজস্ব দফতরের দায়িত্ব পেতে চলেছেন আতিশী। গত কয়েক মাসেই নিজের মন্ত্রিসভায় একাধিক রদবদল ঘটিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। আপের দুই নেতা মণীশ সিসৌদিয়া ও সত্যেন্দ্র জৈন গ্রেফতার হওয়ার পরে মন্ত্রিত্ব ছেড়ে দেন। ফলে ওই দু’জনের ছেড়ে যাওয়া পদে কেজরীওয়ালকে নতুন মন্ত্রী আনতেই হত। সে ক্ষেত্রে দলের অপেক্ষাকৃত তরুণ প্রজন্মকে প্রাধান্য দেন আপের প্রধান। আতিশীকে শিক্ষা, জনস্বাস্থ্য, বিদ্যুৎ এবং পর্যটন দফতরের মন্ত্রী করা হয়। অন্য দিকে সৌরভ ভরদ্বাজ স্বাস্থ্য, নগরোন্নয়ন, জল এবং শিল্প দফতরের মন্ত্রীর দায়িত্ব পান।

দিল্লির কালকাজি কেন্দ্রের বিধায়ক আতিশী অবশ্য সিসৌদিয়ার সঙ্গে বেশ কিছু দিন কাজ করেছেন। দিল্লিতে শিক্ষাব্যবস্থার সংস্কারে সিসৌদিয়ার পাশাপাশি আতিশীর নামও ওঠে। তিনি গত লোকসভা ভোটে বিজেপির গৌতম গম্ভীরের বিরুদ্ধে আপ প্রার্থী হিসাবে লড়াই করেছিলেন। কিন্তু হেরে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE