Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cattle

Lumpy Virus : আতঙ্কের লাম্পি ভাইরাস! চার হাজারেরও বেশি গবাদি পশুর মৃত্যু রাজস্থানে

লাম্পি চর্মরোগে আক্রান্ত হয়ে চার হাজারেরও বেশি গরুর মৃত্যু ঘটেছে রাজস্থানে। ১৬টি জেলায় ছড়িয়ে পড়েছে এই সংক্রমণ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১৬:১৩
Share: Save:

করোনাভাইরাস, মাঙ্কিপক্সের জোড়া থাবায় দেশ জেরবার। এই আবহে এ বার লাম্পি ভাইরাসকে ঘিরে উদ্বেগ ছড়াল। তবে এই ভাইরাসে সংক্রমিত হচ্ছে গবাদি পশুরা। এই ধরনের চর্মরোগের প্রকোপ দেখা গেল গবাদি পশুদের মধ্যে। লাম্পি চর্মরোগে আক্রান্ত হয়ে চার হাজারেরও বেশি গরুর মৃত্যু ঘটেছে রাজস্থানে।

জানা গিয়েছে, এটি এক ধরনের ভাইরাল সংক্রমণ। রাজস্থানের ১৬টি জেলায় এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এখনও পর্যন্ত এই রোগে সংক্রমিত হয়েছে প্রায় ৯৪ হাজার গবাদি পশু। প্রায় ৭০ হাজার গরুর চিকিৎসা চলছে। যদিও এই ভাইরাসের আঁতুরঘর গুজরাত। রাজস্থানেও এই সংক্রমণ ছড়িয়েছে।

অন্য রাজ্য থেকে যাতে গরু না ঢোকে, সে নিয়ে তৎপর হয়েছে সরকার। এই ধরনের সংক্রমণ দূষিত জল থেকে মশা-মাছির মাধ্যমে হয় বলে জানা গিয়েছে। এ ধরনের সংক্রমণের মৃত্যুর হার ১.৫ শতাংশ।

রাজস্থান সরকার সূত্রে খবর, গঙ্গানগর, বারমের, জোধপুর, জালোর, বিকানের— এই পাঁচ জেলায় সবচেয়ে বেশি মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। জয়সলমীর, পালি, সিরোহি, চুরু, হনুমানগড়, অজমের, জয়পুর, উদয়পুরেও সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

মুখ্যসচিব ঊষা শর্মা জানিয়েছেন, আজমের, বিকানের, জোধপুর অফিসগুলিতে বিভাগীয় স্তরে ৮ থেকে ১২ লক্ষ টাকার বাজেট বরাদ্দ করা হয়েছে। ওষুধ কেনা-সহ আপৎকালীন পরিস্থিতি সামলানোর জন্য বাকি জেলাগুলিতে ২ থেকে ৮ লক্ষ টাকা দেওয়া হয়েছে। সংক্রমিত গবাদি পশুগুলিকে বিচ্ছিন্ন ভাবে রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cattle Rajasthan cow
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE