Advertisement
০১ মে ২০২৪
Corona Vaccine

কার্যকারিতা ৯০%, কোভিড-যুদ্ধে দেশীয় ‘করবেভ্যাক্স’ টিকা খেলা ঘোরাবে, দাবি বিশেষজ্ঞের

নোভাভ্যাক্সের সঙ্গে বায়োলজিক্যাল ই-এর প্রতিষেধকের অনেক মিল রয়েছে। দামও অনেকইটাই কম হবে। দু’টি টিকার দাম সবমিলিয়ে হতে পারে মাত্র ২৫০ টাকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১৭:১৫
Share: Save:

করোনাভাইরাসের মোকাবিলায় ৯০ শতাংশ কার্যকরী হতে পারে হায়দরাবাদের ওষুধপ্রস্তুতকারক সংস্থা বায়োলজিক্যাল ই-এর তৈরি ‘মেড ইন ইন্ডিয়া’ টিকা। এই টিকা বাজারে এলে অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে খেলা ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রয়েছে এই প্রতিষেধকের। এমনটাই জানাচ্ছেন কোভিড সংক্রান্ত বিষয়ে কেন্দ্রের বিশেষজ্ঞ দলের সদস্য এনকে অরোরা। বায়োলজিক্যাল ই-এর প্রতিষেধকের নাম করবেভ্যাক্স। শীঘ্রই ওই টিকার তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে। আগামী অক্টোবর মাসের মধ্যেই তা বাজারে চলে আসবে।

সম্প্রতি সেরাম ইনস্টিটিউট জানিয়েছে, কোভিশিল্ডের পাশাপাশি আমেরিকার টিকাপ্রস্তুতকারক সংস্থা নোভাভ্যাক্স টিকাও তৈরি করবে তারা। ওই টিকার কার্যকারিতা ৯০ শতাংশের বেশি। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে অরোরা জানান, নোভাভ্যাক্সের সঙ্গে বায়োলজিক্যাল ই-এর প্রতিষেধকের অনেক মিল রয়েছে। দামও অনেকটাই কম হবে। কোরবেভ্যাক্সের দু’টি টিকার দাম সবমিলিয়ে হতে পারে মাত্র ২৫০ টাকা। তাঁর দাবি, সমস্ত বয়সের মানুষের ক্ষেত্রেই দারুণ কাজ করবে দেশীয় পদ্ধতিতে তৈরি এই প্রতিষেধক।

এ ছাড়াও পুণের ওষুধপ্রস্তুতকারক সংস্থা জেনোভা-র তৈরি প্রতিষেধকেরও উল্লেখ করেন অরোনা। তিনি বলেন, ওই প্রতিষেধকটিও ক্লিনিক্যাল ট্রায়ালের দ্বিতীয় পর্যায়ে রয়েছে। সেই সঙ্গে তাঁর বক্তব্য, ভবিষ্যতে কম খরচের কোভিড প্রতিষেধকের জন্য ভারতের উপরই নির্ভর করতে হবে গোটা বিশ্বকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE