Advertisement
১৭ মে ২০২৪
Madhya Pradesh Liquor Policy

ঘরে মদ্যপান, বারে নয়! সব পানশালায় তালা ঝোলাচ্ছে দেশের দ্বিতীয় বৃহত্তম রাজ্য

কিছু দিন আগেই মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা ভারতী, ‘নিয়ন্ত্রিত আবগারি নীতি’র পক্ষে সওয়াল করে সকলকে মদের বদলে দুধ খাওয়ার আহ্বান জানান।

Madhya Pradesh cabinet brings new liquor policy orders closure of bars

ঘরে মদ খান, বারে নয়! সব পানশালা বন্ধ করে দিচ্ছে দেশের দ্বিতীয় বৃহত্তম রাজ্য।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৩৮
Share: Save:

আবগারি নীতিতে একগুচ্ছ বদল আনল মধ্যপ্রদেশের বিজেপি সরকার। এ বার থেকে সে রাজ্যে পানশালা খোলা রাখা যাবে না। কেবল স্বীকৃত মদের দোকান থেকে কেনা যাবে মদ। তবে এখানেও রয়েছে শর্ত। আগের মতো মদ কিনে দোকান লাগোয়া জায়গায় বসে মদ্যপান করা যাবে না। বাড়িতে নিয়ে গিয়ে মদ্যপান করতে হবে। সম্প্রতি মধ্যপ্রদেশের মন্ত্রিসভা পরিবর্তিত এই আবগারি নীতিতে অনুমোদন দিয়েছে।

মধ্যপ্রদেশ সরকারের মুখপাত্র নরোত্তম মিশ্র এই প্রসঙ্গে জানিয়েছেন, রাজ্যে মদ্যপানে রাশ টানতেই এই পদক্ষেপ করেছে সরকার। তিনি এ-ও জানিয়েছেন যে, রাজ্যে কোনও শিক্ষাপ্রতিষ্ঠান এবং ধর্মীয় প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে মদের দোকান খোলা যাবে না। আগের নিয়মে এই ব্যবধান ছিল ৫০ মিটারের। মত্ত অবস্থায় যাতে কেউ গাড়ি চালাতে না পারেন, সে বিষয়চি নিশ্চিত করতে অভিযুক্তদের লাইসেন্স বাতিল করার সংস্থান থাকছে নতুন আবগারি নীতিতে।

কিছু দিন আগেই মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা ভারতী নিয়ন্ত্রিত আবগারি নীতির পক্ষে সওয়াল করে সকলকে মদের বদলে দুধ খাওয়ার আহ্বান জানান। একটি মদের দোকানের সামনে দু’টি গরুকে বেঁধে রেখে মদ খাওয়া এবং মদ বিক্রির বিরুদ্ধে প্রতিবাদ জানান তিনি। প্রতিবাদস্বরূপ একটি মদের দোকানে গোবরও লেপে দেন তিনি। দলের নেত্রীর মদবিরোধী এই অবস্থানের পরেই রাজ্যে মদ্যপানকে নিয়ন্ত্রণে আনতে পদক্ষেপ করল মধ্যপ্রদেশ শিবরাজ সিংহ চৌহানের সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE