Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Madhya Pradesh Congress MLA

সমর্থকদের দেওয়া ফুলের মালা নয়, গলায় সাপ জড়িয়ে জন্মদিন পালন মধ্যপ্রদেশের কংগ্রেস বিধায়কের!

সকলে যখন মালা পরিয়ে তাঁকে শুভেচ্ছা জানানোর জন্য ব্যস্ত হয়ে পড়েন, বিধায়ক সেই মালা পরতে অস্বীকার করেন। তখনও কেউ বুঝে উঠতে পারছিলেন না, বিধায়কের আবার কী হল!

গলায় সাপ জড়িয়ে জন্মদিন পালন বিধায়কের। ছবি: সংগৃহীত।

গলায় সাপ জড়িয়ে জন্মদিন পালন বিধায়কের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৩৭
Share: Save:

ফুলের মালা পরিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানাতে গিয়েছিলেন সমর্থকরা। কিন্তু কংগ্রেস বিধায়ক তা না পরে অন্য ভাবে জন্মদিন পালন করলেন। মালা না পরে তার বদলে গলায় সাপ জড়িয়ে নিয়েছিলেন বিধায়ক। আর তাঁর সেই কাণ্ডে সকলেই স্তম্ভিত হয়ে যান।

মধ্যপ্রদেশের শেওপুরের কংগ্রেস বিধায়ক বাবু জান্দেল। শুক্রবার তাঁর জন্মদিন ছিল। সেই উপলক্ষে তাঁকে শুভেচ্ছা জানাতে দলের কর্মী-সমর্থকরা বাড়িতে হাজির হয়েছিলেন। কেউ ফুলের তোড়া, কেউ মালা নিয়ে এসেছিলেন বিধায়ককে শুভেচ্ছা জানাতে। তবে বিধায়ক আগেই নিজের বাড়িতে এক সাপুড়েকে ডেকে নিয়ে এসেছিলেন। কিন্তু কেন সাপুড়েকে নিয়ে আসা হয়েছিল, প্রথম দিকে বিষয়টি কারও কাছেই স্পষ্ট ছিল না।

সকলে যখন মালা পরিয়ে তাঁকে শুভেচ্ছা জানানোর জন্য ব্যস্ত হয়ে পড়েন, বিধায়ক সেই মালা পরতে অস্বীকার করেন। তখনও কেউ বুঝে উঠতে পারছিলেন না, বিধায়কের আবার কী হল! কেন তিনি মালা পরতে চাইছেন না? এর পরই বিষয়টি ক্রমশ স্পষ্ট হল কর্মী-সমর্থকদের কাছে। ভিড়ের মধ্যে থেকে সাপুড়েকে ডাকেন বিধায়ক। তাঁর হাতে একটি ঢাকনা দেওয়া ঝুড়ি ধরা ছিল। সাপুড়েকে বলেন ঝুড়ি থেকে সাপ বার করতে। নির্দেশমতো সাপুড়ে একটি সাপ বার করে বিধায়কের গলায় জড়িয়ে দেন। সকলে বিস্ফারিত চোখে তাকালেও, বিধায়ক ছিলেন নির্বিকার।

কেন এ ভাবে সাপ নিয়ে জন্মদিন পালন করছেন, সংবাদমাধ্যমে তার ব্যাখ্যাও দিলেন আবার। তিনি বলেন, “জাঁকজমক নয়, খুব সাধারণ ভাবে জন্মদিন পালন করতে চেয়েছি। পশুপ্রাণীদের আমি ভালবাসি। আমার বাগানে জুঁই ফুলের একটি গাছ আছে। সেখানে মাঝেমধ্যেই সাপ আসে। আবার ভগবান শিবের গলাতেও সাপ জড়ানো থাকে। তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়েই আমার জন্মদিন এ ভাবে পালন করলাম।” বিধায়কের এই কাণ্ড আমজনতা থেকে রাজনীতি মহলেও চর্চার বিষয় হয়ে উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress MLA Snake Birthday
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE