Advertisement
৩০ জানুয়ারি ২০২৩
Madhya Pradesh

Madhya Pradesh Assembly: পাপ্পু, চোর, ঢঙি, ব্যাভিচারী...হাজারের বেশি শব্দ নিষিদ্ধ হল মধ্যপ্রদেশ বিধানসভায়

বিধানসভার তরফে ৩৮ পাতার একটি পুস্তিকা প্রকাশ করা হয়েছে। সেখানে মোট ১১৬১টি শব্দের তালিকা দেওয়া হয়েছে। তার মধ্যে বেশির ভাগই হিন্দিতে।

পুস্তিকা প্রকাশ

পুস্তিকা প্রকাশ ছবি: টুইটার থেকে।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ১০:১৫
Share: Save:

মধ্যপ্রদেশ বিধানসভায় বাদল অধিবেশনের আগে বেশ কয়েকটি শব্দ ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জানানো হয়েছে, এই শব্দগুলি অসাংবিধানিক। তাই অধিবেশন চলাকালীন এই শব্দ ব্যবহার করা যাবে না।

Advertisement

পুস্তিকায় যে শব্দগুলির উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে তার মধ্যে অন্যতম হল ‘পাপ্পু’। কংগ্রেস নেতা রাহুল গাঁধীকে নাম না করে বিজেপি-র অনেক নেতা এই নামে কটাক্ষ করেন। এ ছাড়া ‘ঢঙি’, ‘ব্যাভিচারী’, ‘মিথ্যেবাদী’, ‘নিকম্মা’, ‘চোর’, ‘ভ্রষ্ট’, ‘তানাশাহি’, ‘গুণ্ডে’ প্রভৃতি শব্দের কথা উল্লেখ করা হয়েছে। ‘ভেন্টিলেটর’ শব্দটিও রয়েছে এই তালিকায়। যদিও এই শব্দ নিষিদ্ধ করা নিয়ে বিরোধী দল কংগ্রেস অভিযোগ করে, মধ্যপ্রদেশে ভেন্টিলেটরের অভাবে রোগী মৃত্যুর ঘটনা ঘটেছে। তাই এই ধরনের শব্দ ব্যবহার করা মানে বিরোধীদের আওয়াজ বন্ধ করার চেষ্টা।

বিধানসভার তরফে ৩৮ পাতার একটি পুস্তিকা প্রকাশ করা হয়েছে। সেখানে মোট ১১৬১টি শব্দের তালিকা দেওয়া হয়েছে। তার মধ্যে বেশির ভাগই অবশ্য হিন্দিতে। বিধানসভা ভবনে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান এই পুস্তিকা প্রকাশ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মধ্যপ্রদেশের কংগ্রেস প্রধান কমল নাথ, মন্ত্রী নরোত্তম মিশ্র, বিধানসভার অধ্যক্ষ গিরীশ গৌতম প্রমুখ। সোমবার অধিবেশন শুরু হওয়ার আগে বিধানসভার সদস্যদের এই পুস্তিকা দিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.