Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
olympics

BCCI: ২০২৮ অলিম্পিক্সে ক্রিকেট থাকার জোর সম্ভাবনা, উদ্যোগী সৌরভের ভারতীয় বোর্ড

অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে ইচ্ছুক ছিল না বিসিসিআই। তাদের অনিচ্ছার কারণেই এগোতে পারেনি আইসিসি। কিন্তু এখন চিত্র অনেকটাই বদলেছে।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড কি অলিম্পিক্সে খেলবে?

সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড কি অলিম্পিক্সে খেলবে? ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ০৯:২৪
Share: Save:

২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তির সম্ভাবনা জোরদার হল। সেই প্রচেষ্টায় মুখ্য ভূমিকা নিতে চলেছে ভারতও। জানা গিয়েছে, আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) কাছে ইতিমধ্যেই ক্রিকেট নিয়ে প্রস্তাব দিয়েছে আইসিসি

এর আগে অলিম্পিক্সে ক্রিকেটে অন্তর্ভুক্তি নিয়ে খুব একটা ইচ্ছুক ছিল না বিসিসিআই। মূলত তাদের অনিচ্ছার কারণেই এগোতে পারেনি আইসিসি। কিন্তু এখন চিত্র অনেকটাই বদলেছে। বোর্ড সচিব জয় শাহ জানিয়েছেন, অলিম্পিক্সে ক্রিকেট ঢুকলে ভারতের পুরুষ এবং মহিলা দল তাতে অংশ নেবে। এ ব্যাপারে বোর্ডের সঙ্গে এক টেবিলে রয়েছে আইসিসি।

সাত বছর পর অলিম্পিক্সে সত্যিই ক্রিকেট দেখা গেলেও সেখানে বিরাট কোহলী খেলবেন কি না তা নিয়ে নিশ্চয়তা নেই। নভেম্বরে ৩২ পূর্ণ করবেন কোহলী। সাত বছর পর তিনি থাকবেন প্রায় চল্লিশের কোঠায়। আদৌ ততদিন তিনি খেলা চালাবেন কি না, তা নিয়ে বিস্তর প্রশ্ন রয়েছে। একই কথা প্রযোজ্য রোহিত শর্মা, কে এল রাহুল, শিখর ধবনদের ক্ষেত্রে।

রবিবার শেষ হয়েছে টোকিয়ো অলিম্পিক্স।

রবিবার শেষ হয়েছে টোকিয়ো অলিম্পিক্স। ছবি রয়টার্স

কোহলীরা যদি সত্যিই না খেলেন, তাহলে মুখ্য ভূমিকা নিতে দেখা যেতে পারে ঋষভ পন্থ, নবদীপ সাইনি, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুরদের মতো তরুণদের। প্রত্যেকের বয়স কম। সাত বছর পর কেরিয়ারের মধ্যগগনে থাকার কথা তাঁদের। ভারতকে অলিম্পিক্সে সাফল্য পেতে গেলে হয়তো ভরসা করতে হবে তাঁদের উপরেই।

এদিকে সূত্রের খবর, এপ্রিলে বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা হয়েছে। ঠিক হয়েছে, ভারতের অলিম্পিক্স কমিটি (আইওএ) যদি নাক না গলায়, তাহলে অলিম্পিক্সে খেলতে ভারতের অসুবিধে নেই। তবে ক্রিকেটের প্রয়োজনে আইওএ এবং সরকারের সঙ্গে তাল মিলিয়ে চলতে রাজি বোর্ড। অলিম্পিক্সে ক্রিকেট এলে ভারতের পদক পাওয়ার সম্ভাবনা যে জোরদার হবে, এ ব্যাপারে সায় দিয়েছেন প্রায় সমস্ত বোর্ডকর্তাই। তাই তাঁদের মানসিকতা বদলে গিয়েছে।

আইওসি-ও ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে আগ্রহী। টিভি স্বত্ত্বাধিকার এবং আরও প্রাসঙ্গিক বিভিন্ন বিষয় খুঁটিয়ে দেখছে তারা। ক্রিকেটের ব্যাপারে ভারতের বাজার ধরতে আগ্রহী আইওসি-ও। আপাতত ঠিক হয়েছে, টি২০ ফরম্যাটে খেলা হবে। তবে অনেকে টি১০-এর পক্ষে ভোট দিয়েছেন। ইংল্যান্ড আবার একশো বলের ক্রিকেটে আগ্রহী। চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

উল্লেখ্য, ২০২২ কমনওয়েলথ গেমস এবং এশিয়ান গেমসে ক্রিকেট থাকছে। কমনওয়েলথে শুধু মহিলারাই খেলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.