Advertisement
২০ এপ্রিল ২০২৪
Madras High Court

Madras High Court: যৌনপল্লিতে অভিযানে যৌনকর্মীদের গ্রেফতার করা যাবে না, নির্দেশ হাই কোর্টের

শীর্ষ আদালতের রায়কে উদ্ধৃত করে হাই কোর্ট জানায়, যৌনপল্লি চালানো অপরাধ। কিন্তু এই পেশায় যুক্তদের গ্রেফতার করা যায় না।

সুপ্রিম কোর্টের রায় উদ্ধৃত করে রায় দিল মাদ্রাজ হাই কোর্ট।

সুপ্রিম কোর্টের রায় উদ্ধৃত করে রায় দিল মাদ্রাজ হাই কোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
তামিলনাড়ু শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১৬:২০
Share: Save:

কোনও যৌনপল্লিতে অভিযান হলে যৌনকর্মীদের গ্রেফতার করা যাবে না। নেওয়া যাবে না কোনও শাস্তিমূলক পদক্ষেপ। সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়কে উদ্ধৃত করে এমনই রায় দিল মাদ্রাজ হাই কোর্ট।

মাদ্রাজের একটি যৌনপল্লিতে অভিযানের সময় উদয়কুমার নামে এক গ্রাহকের বিরুদ্ধে এফআইআর দায়ের করে পুলিশ। তাঁর বিরুদ্ধে অভিযোগ, পুলিশ যখন একটি ম্যাসাজ সেন্টারে অভিযান চালিয়েছিল, সে সময় তিনি যৌনকর্মীদের সঙ্গে ছিলেন। শুধু এই কারণে তাঁর বিরুদ্ধে মামলা হওয়ায় তা খারিজ করেছে মাদ্রাজ হাই কোর্টে।

শনিবার ওই মামলার শুনানিতে বিচারপতি এন সতীশ কুমার রায় দেন, যৌনপল্লিতে অভিযানের সময় কোনও যৌনকর্মীর বিরুদ্ধে পদক্ষেপ করতে পারে না পুলিশ। আদালত এও বলে, পতিতালয় চালানো বেআইনি। কিন্তু তাই বলে ওই পেশায় যুক্তদের গ্রেফতার কিংবা অন্য কোনও শাস্তি দেওয়া যায় না।

অভিযুক্তের আইনজীবী সওয়াল করেন, যৌন পেশায় যুক্ত থাকা কোনও অপরাধ নয়। তবে যৌনপল্লির ব্যবসা করা অনৈতিক। যৌন কর্মীরা স্ব-ইচ্ছায় এই পেশায় এসেছেন, কোনও বলপ্রয়োগ বা প্রলোভনে নয়। তাই এই ধরনের কাজ ভারতীয় দণ্ডবিধির ৩৭০ ধারার অধীনে বিচার করা যায় না।

সওয়াল জবাবের পর বিচারপতি জানান, পুরো এফআইআরে কোথাও অভিযুক্ত কী দোষ করেছে, তা স্পষ্ট হয়নি। তা ছাড়া এটাও প্রমাণ হয়নি যে, অভিযুক্ত কোনও যৌনকর্মে লিপ্ত ছিলেন।

উল্লেখ্য, দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে, কোনও প্রাপ্তবয়স্ক যৌনকর্মী যদি তাঁর নিজের ইচ্ছায় যৌনকর্ম করেন, তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করা থেকে বিরত থাকা উচিত পুলিশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madras High Court High Court Madras
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE