Advertisement
২১ জুলাই ২০২৪

পরীক্ষায় পাস ম্যাগি, দাবি নেসলের

গুণমানের পরীক্ষায় সফলভাবে পাশ করেছে ম্যাগি। জানাল ম্যাগি নুডলস প্রস্তুতকারী সংস্থা নেসলে। বম্বে হাইকোর্ট যে তিনটি গবেষণাগারে ম্যাগি নুডলসের গুণমান পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছিল, তার সবক’টি থেকেই পরীক্ষার রিপোর্ট নেসলের হাতে পৌঁছেছে বলে শুক্রবার এক বিবৃতিতে দাবি করেছে সংস্থাটি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৫ ১৫:০১
Share: Save:

গুণমানের পরীক্ষায় সফলভাবে পাশ করেছে ম্যাগি। জানাল ম্যাগি নুডলস প্রস্তুতকারী সংস্থা নেসলে। বম্বে হাইকোর্ট যে তিনটি গবেষণাগারে ম্যাগি নুডলসের গুণমান পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছিল, তার সবক’টি থেকেই পরীক্ষার রিপোর্ট নেসলের হাতে পৌঁছেছে বলে শুক্রবার এক বিবৃতিতে দাবি করেছে সংস্থাটি। নির্ধারিত সীমার চেয়ে সিসার পরিমাণ ম্যাগিতে অনেক কম বলে পরীক্ষায় প্রামাণিত হয়েছে, দাবি নেসলের।

ভারতের খাদ্য গুণমান নিয়ামক সংস্থা এফএসএসএআই-এর অনুমতি নিয়ে নেসলে আবার নতুন করে ম্যাগি নুডলস তৈরি শুরু করবে বলে সংস্থার তরফে এ দিন জানানো হয়েছে। নতুন করে তৈরি করা ম্যাগি নুডলসও বম্বে হাইকোর্ট নির্দিষ্ট গবেষণাগারগুলিতে পরীক্ষা করিয়েই বাজারে ছাড়া হবে।

নেসলে জানিয়েছে, ২০ কোটি প্যাকেটের মধ্যে থেকে র‌্যান্ডম স্যাম্পল টেস্টের মাধ্যমে প্রায় ৩৫০০ বার পরীক্ষা করানো হয়েছে ম্যাগির গুণমান। ৬টি স্বাদের স্বাদের নুডলসকেই পরীক্ষার আওতায় আনা হয়েছে। বম্বে হাইকোর্ট জয়পুর, পঞ্জাব ও হায়দরাবাদের যে তিনটি স্বশাসিত গবেষণাগারে এই পরীক্ষা করানোর নির্দেশ নেসলে কর্তৃপক্ষকে দিয়েছিল, সেই সবক’টি গবেষণাগারই ম্যাগি নুডলসকে ক্লিনচিট দিয়েছে বলে জানিয়েছে নেসলে। সংস্থার তরফে জানানো হয়েছে, আদালত নির্দিষ্ট গবেষণাগারগুলি ছাড়াও আন্তর্জাতিক স্তরে স্বীকৃত একাধিক গবেষণাগারে ম্যাগি নুডলসের গুণমান পরীক্ষা করানো হয়েছে। সংস্থার দাবি, সব পরীক্ষার ফলই বলছে, ম্যাগিতে সিসার পরিমাণ নির্ধারিত সর্বোচ্চ সীমার চেয়ে অনেক কম।

ম্যাগি নুডলসে বিপজ্জনক মাত্রায় সিসা রয়েছে বলে জানিয়ে এফএসএসএআই এই বছরই ভারতে ম্যাগির উৎপাদন এবং বিক্রি নিষিদ্ধ করে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হয় নেসলে কর্তৃপক্ষ। হাইকোর্টের রায়ে ম্যাগির উপর নিষেধাজ্ঞা উঠে যায়। কিন্তু, তিনটি স্বশাসিত গবেষণাগারে ম্যাগিতে সিসার পরিমাণ পরীক্ষা করানোর নির্দেশ দেন বিচারপতিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

maggi test maggi nestle cadmium test
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE