Advertisement
০৫ মার্চ ২০২৪
Eknath Shinde

বিজেপি-অজিত সমঝোতায় শিন্ডেসেনায় ক্ষোভ? মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর দিল্লি সফর ঘিরে জল্পনা

গত বছর জুনে শিবসেনার বিধায়কদের ধাপে ধাপে ভাঙিয়ে মুখ্যমন্ত্রী হয়েছিলেন একনাথ শিন্ডে। বিজেপির সাহায্য নিয়ে ক্ষমতাচ্যুত করেছিলেন উদ্ধব ঠাকরেকে।

Maharashtra Chief Minister Eknath Shinde in Delhi trip, sparks new rumours amid unrest in Shiv Sena over NCP leader Ajit Pawar’s entry

দিল্লিতে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১৩:১৩
Share: Save:

অজিত পওয়ারের নেতৃত্বে এনসিপি বিধায়কদের একাংশের দলবদল ঘিরে টানাপড়েনের আবহেই শিন্ডেসেনা-বিজেপির টানাপড়েনের জল্পনা ছড়িয়েছে মহারাষ্ট্রে। এই পরিস্থিতিতে সে রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে গেলেন দিল্লি সফরে। শিবসেনা (শিন্ডে)-র একটি সূত্র জানাচ্ছে, শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সভাপতি জেপি নড্ডা-সহ পদ্মশিবিরের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

গত বছর জুনে শিবসেনার বিধায়কদের ধাপে ধাপে ভাঙিয়ে মুখ্যমন্ত্রী হয়েছিলেন শিন্ডে। বিজেপির সাহায্য নিয়ে ক্ষমতাচ্যুত করেছিলেন উদ্ধবকে। সে দিন শিন্ডে এবং তাঁর অনুগামী ‘প্রথম দফার বিদ্রোহী’ ১৬ শিবসেনা বিধায়কের সেই পদক্ষেপ ‘দলত্যাগবিরোধী’ ছিল কি না, সে বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে সম্প্রতি মহারাষ্ট্র বিধানসভার স্পিকারকে ‘বার্তা’ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই পরিস্থিতিতে শিন্ডের সফর ‘অন্য মাত্রা’ পেয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন। জল্পনা তৈরি হয়েছে নরেন্দ্র মোদী মন্ত্রিসভার ‘সম্ভাব্য সম্প্রসারণ’ নিয়েও।

গত বছর উদ্ধবকে সরানোর ‘কারণ’ জানাতে গিয়ে শিন্ডে জানিয়েছিলেন, এনসিপি এবং কংগ্রেসের মতো দলের সঙ্গে জোটের প্রতিবাদে ‘আদর্শগত অবস্থান’ থেকে শিবসেনা ভেঙেছেন তিনি। কিন্তু তাঁর নেতৃত্বাধীন মহারাষ্ট্র সরকারেই সেই এনসিপির একটি গোষ্ঠী শামিল হওয়ায়, শিন্ডে ঘনিষ্ঠ মহলে অসন্তোষ প্রকাশ করেছেন বলে শিবসেনার অন্দরের খবর। বিশেষত অজিতকে উপমুখ্যমন্ত্রী এবং অর্থমন্ত্রী করা নিয়ে তাঁর আপত্তি ছিল। এ ছাড়া অজিতের অনুগামী সাত বিদ্রোহী এনসিপি বিধায়ক ভাল দফতর পাওয়ায় শিন্ডেসেনার বিধায়কদের মধ্যেও ক্ষোভ তৈরি হয়েছে বলে ‘খবর’ মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE