Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Two Child-Policy: দুই সন্তান নীতিতে পদ খারিজ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৫ জুলাই ২০২১ ০৭:২১
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

মহারাষ্ট্র সরকারের দুই সন্তান নীতি ভাঙার অভিযোগে সোলাপুরের অনিতা রামদাস মগরের কাউন্সিলর পদ খারিজ করেছিল বম্বে হাই কোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন অনিতা। তাঁর দাবি ছিল, তৃতীয় সন্তান তাঁর নিজের নয়। দেওর ও দেওরের স্ত্রীর সন্তান। তবে সমস্ত সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে অনিতার আবেদন সম্প্রতি নাকচ করে দিয়েছে শীর্ষ আদালত। কোর্ট জানিয়েছে, এ বিষয়ে বম্বে হাই কোর্টের রায় বহাল থাকছে।

ঘটনার সূত্রপাত কয়েক বছর আগে। ২০১৭ সালে সোলাপুর পুরসভা থেকে কাউন্সিলর পদে জয়ী হন অনিতা। কিন্তু দুই সন্তান আইনে তাঁর নির্বাচনকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করেন এক প্রতিদ্বন্দ্বী। মহারাষ্ট্রের ওই আইন অনুযায়ী, ২০০১ সালের ১ সেপ্টেম্বরের পর কারও তৃতীয় সন্তানের জন্ম হলে সেই ব্যক্তি নির্বাচনে লড়তে পারবেন না। বিপক্ষের অভিযোগ, অনিতার তৃতীয় সন্তান পুনমের জন্ম ২০০৪ সালে। দেখা যায়, জন্মের প্রাথমিক শংসাপত্রে ও পুনমের স্কুলে ভর্তির সময়ে অনিতা ও তাঁর স্বামীই পুনমের বাবা-মায়ের পরিচয়ে রয়েছেন।

যদিও অনিতার দাবি ছিল, পুনম আদতে তাঁর দেওরের মেয়ে। ২০১২ সালে পুনমের পরিবর্তিত জন্মের শংসাপত্রে তেমনই দেখানো হয়েছে। তবে অনিতার নির্বাচন প্রক্রিয়া বাতিল করে দেয় নিম্ন আদালত এবং বম্বে হাই কোর্ট। আদালতে দেখা যায়, ২০১২ সালে ওয়ার্ড ভিত্তিক নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছিলেন অনিতার স্বামী। তার কিছু দিন আগেই পুনমের জন্মের শংসাপত্রে সংশোধনীটি করা হয়েছে। একই অভিযোগ সে বারও উঠেছিল। তবে পরিবর্তিত শংসাপত্রের ভিত্তিতে সে বার ওই ব্যক্তির বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ হয়ে যায়।

Advertisement

আরও পড়ুন

Advertisement