Advertisement
২০ এপ্রিল ২০২৪
Maharashtra Crisis

Maharashtra Crisis: ‘শিন্ডেকে মুখ্যমন্ত্রী করতে আমিই নড্ডা, শাহকে প্রস্তাব দিয়েছিলাম’, দাবি ফডণবীসের

মুখ্যমন্ত্রিত্ব না পেয়ে তিনি অসন্তুষ্ট বলে জল্পনা তৈরি হয়েছে মহারাষ্ট্র রাজনীতিতে। দলের নেতা-কর্মীদের সঙ্গে উৎসবে মাততে দেখা যায়নি ফডণবীসকে।

ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ২৩:০৮
Share: Save:

একনাথ শিন্ডেকে মুখ্যমন্ত্রী করার জন্য তিনিই বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বকে প্রস্তাব দিয়েছিলেন বলে দাবি করলেন দেবেন্দ্র ফডণবীস। শিন্ডে সরকারে উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা ফডণবীস মঙ্গলবার জানান, মহারাষ্ট্রে সরকার গঠনের আগে দিল্লিতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নড্ডার সঙ্গে বৈঠকে তিনিই মুখ্যমন্ত্রী পদে বিদ্রোহী শিবসেনা নেতা শিন্ডের নাম প্রস্তাব করেছিলেন।

মুখ্যমন্ত্রী না হতে পেরে তিনি অসন্তুষ্ট বলে জল্পনা তৈরি হয়েছে মহারাষ্ট্র রাজনীতিতে। শুক্রবার শিন্ডে সরকারের উপমুখ্যমন্ত্রী হিসেবে তাঁর শপথের পর শুক্রবার রাতে মুম্বইয়ে বিজেপির সদর দফতরে দলের নেতা-কর্মীরা উৎসবে মাতলেও সেখানে দেখা যায়নি ফডণবীসকে। এমনকি, সে দিন সন্ধ্যায় প্রথম সাংবাদিক বৈঠকে বিদ্রোহী শিবসেনা বিধায়কদের সঙ্গে বিজেপির জোট সরকারের ঘোষণার সময়ও প্রাক্তন মুখ্যমন্ত্রী ফডণবীস জানিয়েছিলেন, তিনি সরকারের কোনও পদে থাকবেন না।

তার কিছুক্ষণ পর বিজেপির তরফে জানানো হয়েছিল, মুখ্যমন্ত্রী শিন্ডের সঙ্গেই উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন ফডণবীস। শাহ এবং নড্ডার নির্দেশেই শেষ পর্যন্ত ফডণবীস সিদ্ধান্ত বদলাতে বাধ্য হয়েছিলেন বলে জল্পনা তৈরি হয়েছিল। মঙ্গলবার সিদ্ধান্ত পরিবর্তনের কারণ ব্যাখ্যা করতে গিয়ে কার্যত সেই তত্ত্বই মেনে নিয়েছেন মহারাষ্ট্রের নয়া উপমুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘আমাদের দলের কেন্দ্রীয় নেতৃত্ব চাননি, সরকারের বাইরে থেকে সংবিধান বহির্ভূত কর্তৃত্ব ভোগ করতে। তাই অংশ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maharashtra Crisis Eknath Shinde Devendra Fadnavis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE