Advertisement
২৬ এপ্রিল ২০২৪
maharashtra

Maharashtra Crisis: মহারাষ্ট্রের মসনদে একনাথ শিন্ডে, সন্ধ্যা সাড়ে ৭টায় শপথগ্রহণ, মোদী-শাহকে ধন্যবাদ

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করবেন একনাথ শিন্ডে। মন্ত্রিসভায় থাকছেন না বিজেপি নেতা দেবেন্দ্র ফডণবীস।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ১৮:০৬
Share: Save:

মহারাষ্ট্রের রাজনীতি নাটকীয় মোড় নিল। দেবেন্দ্র ফডণবীস নন, পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে এ কথা ঘোষণা করলেন দেবেন্দ্র ফডণবীস।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করবেন একনাথ শিন্ডে। একনাথের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে ফডণবীস বলেন, ‘‘আমরা (বিজেপি) মুখ্যমন্ত্রীর কুর্সির জন্য কাজ করি না। এটা মতাদর্শের লড়াই। একনাথ শিন্ডে মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করবেন। আমি সরকারে থাকছি না।’’

ফডণবীস আরও বলেছেন, ‘‘মহাবিকাশ আঘাডী সরকার রোজ হিন্দুত্বকে অপমান করেছে। শেষ দিন ওরা অওরঙ্গাবাদের নাম বদলের কথা বলেছে। কিন্তু যখন আপনার কাছে রাজ্যপালের চিঠি থাকে, তখন মন্ত্রিসভার বৈঠক করা ঠিক নয়। এক দিকে, দাউদ ইব্রাহিমের বিরোধিতা করেছে শিবসেনা। অন্য দিকে, মন্ত্রিসভায় এমন এক জনকে জায়গা দিয়েছে, যিনি দাউদকে সাহায্যের অভিযোগে জেলে গিয়েছিলেন। ওরা এমন কারও সঙ্গে জোট করেছিল, যারা সাভারকারকে অপমান করেছে।’’

মুখ্যমন্ত্রী হিসেবে নাম ঘোষণার পর শিন্ডে বলেন, ‘‘বালাসাহেবের হিন্দুত্বের কথা ভেবে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বিধায়কদের কেন্দ্রে উন্নয়নমূলক কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের সঙ্গে ৫০ জন বিধায়ক রয়েছেন।’’ ফডণবীসের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিন্ডে বলেছেন, ‘‘বিজেপির ১২০ জন বিধায়ক রয়েছে। তার পরও মুখ্যমন্ত্রীর পদ গ্রহণ করেননি ফডণবীস। ওঁর কাছে আমি কৃতজ্ঞ। সেই সঙ্গে প্রধানমন্ত্রী, অমিত শাহের প্রতিও কৃতজ্ঞ’’।

গোয়া থেকে মুম্বই আসার পর ফডণবীসের সঙ্গে দেখা করতে যান শিন্ডে। তার পর সরকার গঠনের দাবি জানাতে রাজভবনে গিয়ে রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারির সঙ্গে দেখা করেন এই জুটি। তত ক্ষণও মুখ্যমন্ত্রী হিসেবে চর্চায় ছিল ফডণবীসের নাম। তার পর সাংবাদিক বৈঠকে যে ভাবে শিন্ডের নাম মুখ্যমন্ত্রী হিসেবে ঘোষণা করে চমক দিলেন ফডণবীস, তাতে এই পর্বে নয়া মাত্রা যোগ করল বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

maharashtra Maharashtra Crisis Eknath Shinde
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE