Advertisement
২০ এপ্রিল ২০২৪
Mallikarjun Kharge

রাজ্যসভার বিরোধী দলনেতা কি খড়্গেই

সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সময়ে দলের ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি মেনে খড়্গে সনিয়ার কাছেই রাজ্যসভার বিরোধী দলনেতার পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছিলেন।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে।

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ০৬:০২
Share: Save:

কংগ্রেস সভাপতি পদে নির্বাচিত হলেও মল্লিকার্জুন খড়্গে আপাতত রাজ্যসভার বিরোধী দলনেতার পদে থেকে যেতে পারেন। সূত্রের খবর, কংগ্রেস সংসদীয় দলের নেত্রী হিসেবে এ বিষয়ে সনিয়া গান্ধীই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সময়ে দলের ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি মেনে খড়্গে সনিয়ার কাছেই রাজ্যসভার বিরোধী দলনেতার পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। এখন কংগ্রেস নেতাদের একাংশ বলছেন, ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি শুধুমাত্র সংগঠনের জন্য। সেটাও আবার সভাপতির পদের ক্ষেত্রে খাটে না। তা ছাড়া রাজ্যসভার বিরোধী দলনেতার পদ শুধুমাত্র সংসদের অধিবেশনের জন্য।

খড়্গে আজ এআইসিসি-র সদর দফতরে সভাপতির ঘরে বসে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে বৈঠক করেছেন। আসন্ন শীতকালীন অধিবেশনে তিনিই বিরোধী দলনেতা হিসেবে অন্য বিরোধীদের সঙ্গে সমন্বয়ের কাজ করবেন বলে কংগ্রেস নেতারা মনে করছেন। কিন্তু কংগ্রেসের অন্দরে পাল্টা প্রশ্ন উঠেছে, দলের সভাপতি যদি নিজেই ‘এক ব্যক্তি, এক পদ’ মেনে না-চলেন, তা হলে সেই নীতি দলের মধ্যে কার্যকর করবেন কী করে! ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি সভাপতির জন্য কার্যকর না-হলে অশোক গহলৌতকে কেন সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার আগেই রাজস্থানের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর চেষ্টা হচ্ছিল! কংগ্রেসের নেতাদের মতে, সনিয়া গান্ধীকেই এ বিষয়ে সিদ্ধান্ত নিতেই হবে। এই প্রশ্ন ঝুলিয়ে রাখলে দলের মধ্যে সমস্যা তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mallikarjun Kharge Congress Rajya Sabha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE