Advertisement
০৪ মে ২০২৪
Mamata Banerjee

দুর্গাপুজোর ঢাকের বোল চেন্নাইয়েও! মমতা ‘ম্যাডামজি’র বাজনায় পা মেলালেন স্থানীয়রাও

বাংলার অস্থায়ী রাজ্যপাল লা গণেশনের পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে বুধবারই চেন্নাইয়ে পৌঁছেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এই সফরে রাজনৈতিক সাক্ষাতও করেছেন মমতা।

বাঁ দিকে, পুজোর উদ্বোধনে ঢাক হাতে মমতা। ডান দিকে, চেন্নাইয়ে ঢাকের মতো বাজনা ছেন্দা বাজাচ্ছেন তিনি।

বাঁ দিকে, পুজোর উদ্বোধনে ঢাক হাতে মমতা। ডান দিকে, চেন্নাইয়ে ঢাকের মতো বাজনা ছেন্দা বাজাচ্ছেন তিনি। ছবি : টুইটার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১১:৩০
Share: Save:

কলকাতায় দুর্গাপুজোর পরিচিত দৃশ্য ফিরল চেন্নাইয়ে। দক্ষিণের শহরে গিয়ে ‘ঢাক’ পেটালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের রাজ্যে বহু অনুষ্ঠানেই তাঁকে দেখা যায় বাজনদারদের হাত থেকে বাজনা টেনে নিয়ে বাজাতে। আদিবাসী অনুষ্ঠানে মাদল, পুজোর উদ্বোধনে গিয়ে ঢাক, এমনকি, বোলপুরে গিয়ে একতারা বাজিয়ে গান গাইতেও দেখা গিয়েছে মমতাকে। তবে চেনা গণ্ডির বাইরে বেরিয়েও বাংলার মুখ্যমন্ত্রীকে পাওয়া গেল একই মেজাজে। বৃহস্পতিবার তাঁর চেন্নাই সফরের দ্বিতীয় দিনে রাজ্যপাল লা গণেশনের বাড়ির বাইরে দাঁড়িয়েই ‘ঢাক’ বাজালেন মমতা। বৃহস্পতিবারই চেন্নাই থেকে ফিরছেন। দুপুর ২টো নাগাদ কলকাতা বিমানবন্দরে পৌঁছবেন।

রাজ্যের অস্থায়ী রাজ্যপাল লা গণেশনের পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে বুধবার চেন্নাইয়ে পৌঁছন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার রাজ্যপালের চেন্নাইয়ের বাড়িতে ছিল অনুষ্ঠান। আমন্ত্রিত ছিলেন বহু রাজনৈতিক নেতা-নেত্রী। সকাল দশটা নাগাদ অনুষ্ঠানের জায়গায় পৌঁছয় মমতার গাড়ি। সেখানে সুসজ্জিত গেটের বাইরে ছিল বাজনার ব্যবস্থা। দক্ষিণভারতের ঐতিহ্যবাহী বাজনা ‘ছেন্দা’ বাজাচ্ছিলেন স্থানীয় শিল্পীরা। নিরাপত্তারক্ষী বেষ্টিত মমতাকে দেখা গেল গাড়ি থেকে নেমে গেটের দিকে যেতে গিয়েও থমকে যেতে। তার পর গেটের বদলে তিনি এগিয়ে এলেন বাজনদারদের দিকে। এক গাল হেসে দু’হাত বাড়িয়ে চেয়ে নিলেন বাজনার কাঠি।

খানিকটা ঢাকের মতো দেখতে হলেও দক্ষিণভারতীয় বাজনা ‘ছেন্দা’ বাজাতে হয় ধামসার কায়দায়। কোমরে বাধা থাকে ‘ছেন্দা’। মমতা বাজনদারদের হাত থেকে কাঠি নিয়ে স্থানীয় শিল্পীদের কোমরে বেঁধে রাখা বাজনাই বাজান প্রায় দেড় মিনিট ধরে।

পাশে দাঁড়িয়ে থাকা অন্য বাজনদারদেরও দেখা যায় মমতাকে ‘ম্যাডামজি’ বলে সম্বোধন করে বাজাতে উৎসাহ দিতে। মমতা অবশ্য তাঁর পরে বাজনার কাঠি ফিরিয়ে চলে আসেন গেটের দিকে। তাঁকে সেখানে অভ্যর্থনা জানিয়ে ভিতরে নিয়ে যান গণেশন। ভিতরেও উৎসব চলছিল। মমতাকে দেখা যায় খোশমেজাজে সেই উৎসবে যোগ দিতে।

বস্তুত, চেন্নাইয়ে গিয়ে মমতাকে বেশ ভাল মেজাজেই দেখা গিয়েছে। প্রথম দিন চেন্নাইয়ে গিয়েই তিনি দেখা করেন এমকে স্ট্যালিনের সঙ্গে। সূত্রের খবর, ডিএমকে নেতাকে তিনি ধুতি, শাড়ি এবং তাঁর বাড়িতে বানানো নারকেল নাড়ু উপহার দেন। পরে মমতাকে এ-ও বলতে শোনা যায়, ‘‘স্ট্যালিন আমার ভাইয়ের মতো।’’ যদিও বিরোধীরা মমতার এই সফরকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee La Ganeshan La. Ganesan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE