×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

কনে মমতা ব্যানার্জি, বর সোশ্যালিজম, ১৩ জুন তামিলনাড়ুর সালেমে বিয়ের অনুষ্ঠান!

সংবাদ সংস্থা
সালেম ১১ জুন ২০২১ ১০:৫৮
— ছবি সংগৃহীত

— ছবি সংগৃহীত

কনে মমতা ব্যানার্জি। বর সোশ্যালিজম। বিয়ের তারিখ ১৩ জুন। বিয়ে হতে চলেছে তামিলনাড়ুর সালেম জেলায়। হ্যাঁ, ঠিকই পড়ছেন আপনি। সেই বিয়ের কার্ড এখন ভাইরাল নেটমাধ্যমে।

তবে গল্প এখানেই শেষ নয়। সোশ্যালিজমের আরও ২ ভাই আছে, তাঁদের নাম- কমিউনিজম এবং লেনিনিজম। কমিউনিজমের ছেলের নাম মার্কসিজম। এই ৩ ছেলে এবং ১ নাতিকে নিয়েই মোহনের পরিবার। সালেম জেলার সিপিআইয়ের জেলা সম্পাদক মোহন। তিনি বলেন, ‘‘আমাদের পরিবার বহু দিন ধরেই সমাজতান্ত্রিক মতাদর্শে বিশ্বাসী। পূর্বজদের সময় থেকেই আমরা সমাজতন্ত্রে দীক্ষা নিয়েছি। আমরা হলাম চতুর্থ প্রজন্ম। নয়ের দশকে যখন সোভিয়েত রাশিয়া ভেঙে গেল, তখন আমার স্ত্রী গর্ভবতী। তাই প্রথম সন্তানের নাম কমিউনিজম রেখেছি। এক বার একটি মিথ্যে মামলায় ফেঁসে ১৫ দিন গা ঢাকা দিয়েছিলাম. সেই সময়ে লেনিনিজমের জন্ম হয়। তার পর এল সোশ্যালিজম। মেয়ে হলে তার নাম মার্কসিয়া রাখব ভেবেছিলাম।’’ কনে মমতা ব্যানার্জির পরিবারের সঙ্গে মোহনদের বহু দিনেরই আলাপ। তাঁদেরই প্রতিবেশী। তবে মমতা কংগ্রেস পরিবারের মেয়ে। ২০ বছর আগে কংগ্রেসেই ছিলেন বাংলার বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময়ে মমতার নেতৃত্বে অনুপ্রাণিত হয়েই মেয়ের নাম তাঁর নামে রেখেছিল ওঁদের পরিবার, মোহন বলেন।

তবে ছেলেদের এই নাম রাখার জন্য বহু ক্ষেত্রেই তাঁকে সমস্যার মধ্যে পড়তে হয়েছে বলেও জানিয়েছেন মোহন। এমনকি হাসপাতালে বছর তিনেকের কমিউনিজমের চিকিৎসা করতেও রাজি হননি চিকিৎসক। তবে তাঁর একটাই আক্ষেপ, পরিবারে কোনও কন্যা সন্তান নেই। তবে ভবিষ্যতে কারও মেয়ে হলে তার কী রাখা হবে তাও ভেবে রেখেছেন মোহন- ‘কিউবাইজম’।

Advertisement
Advertisement