Advertisement
৩০ জানুয়ারি ২০২৩
Ayodhya

‘হিন্দুত্ববাদী’দের টার্গেটে গুগল ম্যাপস, অযোধ্যার বিতর্কিত স্থল চিহ্নিত হল ‘মন্দির এহি বনেগা’!

‘গুগল ম্যাপস’-এ ঢুকে ‘রাম জন্মভূমি’ লিখে খুঁজলেই এই মানচিত্রের ‘মার্কার’ সোজা নিয়ে যাচ্ছিল উত্তরপ্রদেশের অযোধ্যায় রাম জন্মভূমি-বাবরি মসজিদ বিতর্কিত স্থলের একবারে পাশে। এখানেই ১৯৯২ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত দাঁড়িয়ে ছিল বিতর্কিত কাঠামো।

হিন্দিতে লেখা এই তথ্যই দেখানো হচ্ছিল গুগল ম্যাপস-এ। ছবি সৌজন্য: গুগল।

হিন্দিতে লেখা এই তথ্যই দেখানো হচ্ছিল গুগল ম্যাপস-এ। ছবি সৌজন্য: গুগল।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৮ ১৩:৫৩
Share: Save:

‘হিন্দুত্ববাদী’দের শিকার এবার তর্কাতীত ভাবে পৃথিবীর সব থেকে বহুল ব্যবহৃত মানচিত্র ‘গুগল ম্যাপস’। শুক্রবার সন্ধ্যায় দেখা যায় গুগলের এই মানচিত্রে অযোধ্যার ‘রাম জন্মভূমি-বাবরি মসজিদ’বিতর্কিত স্থলের ঠিক পাশের জায়গাটি চিহ্নিত করে লেখা হয়েছে ‘মন্দির এহি বনেগা’। বিষয়টি জানার পর ম্যাপ থেকে এই নাম সরিয়ে দিয়েছে গুগল। যাঁরা গুগলের মানচিত্র ব্যবহার করেন, তাঁদের মধ্যেই কেউ এই কর্মটি করেছে বলে জানানো হয়েছে গুগলের তরফে।

Advertisement

‘গুগল ম্যাপস’-এ ঢুকে ‘রাম জন্মভূমি’ লিখে খুঁজলেই এই মানচিত্রের ‘মার্কার’ সোজা নিয়ে যাচ্ছিল উত্তরপ্রদেশের অযোধ্যায় রাম জন্মভূমি-বাবরি মসজিদ বিতর্কিত স্থলের একেবারে পাশে। এখানেই ১৯৯২ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত দাঁড়িয়ে ছিল বিতর্কিত কাঠামো। সেখানেই লেখা ছিল ‘মন্দির এহি বনেগা’। সেই জায়গাটির বিবরণে একটি হিন্দু মন্দিরের ছবি দেওয়া ছিল, যা আসলে প্রস্তাবিত রাম মন্দিরের একটি মডেল। ‘দ্য হিন্দু’ পত্রিকার সর্বশেষ রিপোর্ট অনুযায়ী এই চিহ্নিত লোকেশনে মোট ১২টি রিভিউ কমেন্ট-ও লক্ষ্য করা গিয়েছে।

‘মন্দির এহি বনায়েঙ্গে’, এই স্লোগানটিই ব্যবহার করেন অযোধ্যায় ‘রাম জন্মভূমি-বাবরি মসজিদ’ বিতর্কিত স্থলে রামমন্দির নির্মাণের দাবিতে আন্দোলনরত হিন্দুত্ববাদী সংগঠনগুলি। সেই স্লোগানের সঙ্গে অনেকটাই মিল এই ‘মন্দির এহি বনেগা’ শব্দবন্ধের। তাই হিন্দুত্ববাদীদের মধ্যে থেকে কেউ এই ‘কাজ’ করেছেন কিনা সেই প্রশ্ন উঠছেই। সোশ্যাল মিডিয়াতে বরাবরই তৎপর গেরুয়া ব্রিগেডের এই অংশ। তাই সেই আশঙ্কা থেকেই যাচ্ছে।

আরও পড়ুন: ভোপালের স্ট্রং রুমে এক ঘণ্টারও বেশি বন্ধ ছিল সিসিটিভি, মেনে নিল নির্বাচন কমিশন

Advertisement

যাঁরা ব্যবহার করেন, তাঁদের তথ্যেই সমৃদ্ধ হয় গুগলের এই অনলাইন মানচিত্র, যার পোশাকি নাম ‘গুগল ম্যাপস’। পৃথিবীর অন্যতম জনপ্রিয় ম্যাপ হয়ে ওঠার পিছনে উপগ্রহ চিত্রের পাশাপাশি এই ইউজার বা ব্যবহারীদের অবদানও কম নয়। কোনও একটি ক্ষুদ্র জায়গাও তাঁরা নির্দিষ্ট করে চিহ্নিত (মার্কিং)করে ফেলতে পারেন গুগল ম্যাপস-এ। আর বিপদটাও লুকিয়ে আছে সেখানেই। সেই ‘মার্কিং’-এর সুবিধে নিয়েই কোনও ব্যবহারকারী বিতর্কিত জায়গার নাম করে দিয়েছে ‘মন্দির এহি বনেগা’। এমনটাই জানাচ্ছে গুগল। তাঁদের কথায়, ‘‘আমাদের বিভিন্ন প্রডাক্ট এক দম তৃণমূল স্তর থেকে উঠে আসা তথ্যে সমৃদ্ধ। সাধারণ মানুষের দেওয়া সেই তথ্য অধিকাংশ ক্ষেত্রেই সঠিক এবং নির্ভুল। কিন্তু কোনও কোনও ক্ষেত্রে কেউ ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করেন। আমরা তা জানার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিই। এই নাম মুছে দেওয়ার জন্য আমরা ব্যবস্থা নিয়েছি।’’

আরও পড়ুন: গ্রামবাসীদের জল পৌঁছতে সরকারকে ৫০০ কোটি ঋণ দিচ্ছে সাইবাবা মন্দির

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.