Advertisement
০৭ মে ২০২৪
Mango

Mango: শীঘ্রই ‘সুস্মিতা আম’, ‘অমিত শাহ আম’ বাজারে আনছেন ‘ম্যাঙ্গো ম্যান’

কয়েক দশক ধরে নিজের বাগানে বিভিন্ন প্রজাতির আম চাষ করছেন কালিমুল্লাহ। খ্যাতনামীদের নামে আমের নামকরণের জন্য তাঁর পরিচিতিও রয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ১৫:০৫
Share: Save:

আমের কত বাহারি নাম! খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে ‘সুস্মিতা আম’, ‘অমিত শাহ আম’। নিজের বাগানে এই দুই বিশেষ ধরনের আম বানিয়েছেন পদ্মশ্রীপ্রাপ্ত ‘ম্যাঙ্গো ম্যান’ হাজি কালিমুল্লাহ খান।

উত্তরপ্রদেশের মাহিহাবাদের বাসিন্দা বছর বিরাশির ওই ব্যক্তি অবশ্য এই প্রথম এমন আম বানাননি। এর আগেও তাঁর বাগানে সুস্বাদু বিভিন্ন ধরনের আমের ফলন হয়েছে। শুধু তাই নয়, এর আগেও খ্যাতনামীদের নামে আমের নামকরণও করেছেন তিনি।

এই প্রসঙ্গে হাজি কালিমুল্লাহ বলেছেন, ‘‘প্রথমে ঐশ্বর্য রাইয়ের নামে আমের নামকরণ করেছিলাম। রেখেছিলাম ‘ঐশ্বর্য আম’। পরে সুস্মিতা সেনের বিষয়ে জানতে পারি। আমি চাই ওঁর সৌন্দর্য সবসময় বজায় থাকুক। সেই সঙ্গে এক জন ভাল মানুষ হিসাবে ওঁকে সবাই চিনুক। এই কারণে আমের যে প্রজাতি তৈরি করেছি, তার নাম সুস্মিতার নামে রেখেছি।’’ তিনি আরও বলেছেন, ‘‘অনেক চেষ্টা করেছি। শীঘ্রই বাজারে আসবে এই আম।’’

কয়েক দশক ধরে নিজের বাগানে বিভিন্ন প্রজাতির আম চাষ করছেন কালিমুল্লাহ। খ্যাতনামীদের নামে আমের নামকরণের জন্য তাঁর পরিচিতিও রয়েছে। ৩০০টিরও বেশি আমের প্রজাতির চাষ করে তাক লাগিয়েছেন তিনি।

এর আগে ‘মুলায়ম আম’, ‘নমো আম’, ‘সচিন আম’, ‘অমিতাভ আম’, ‘কালাম আম’, ‘যোগী আম’ বাজারে এনেছিলেন তিনি। ২০০৮ সালে তিনি পদ্মশ্রী সম্মানে ভূষিত হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mango sushmita sen Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE