Advertisement
০২ মে ২০২৪
class 10 board examination

নম্বর নয়, দশম শ্রেণির পরীক্ষার শংসাপত্রে থাকবে শুধুই গ্রেড! সিদ্ধান্ত মণিপুর সরকারের

এলংবাম জানিয়েছেন, নতুন গ্রেডিং পদ্ধতিতে কোনও নির্দিষ্ট বিষয়ে নম্বর, মোট নম্বর থাকবে না শংসাপত্রে। ‘প্রথম’ বা ‘দ্বিতীয়’ বিভাগের উল্লেখও থাকবে না।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১০:২৭
Share: Save:

দশম শ্রেণির পরীক্ষার শংসাপত্রে কোনও নম্বর থাকবে না। থাকবে না, পড়ুয়ারা কোন বিভাগে পাশ করেছেন, তার কোনও উল্লেখও। শুধুমাত্র একটি গ্রেড দিয়ে তাদের যোগ্যতা চিহ্নিত করা হবে।

হিংসাবিধ্বস্ত মণিপুরের বিজেপি সরকার বৃহস্পতিবার এমনটাই সিদ্ধান্ত নিয়েছে। মুখ্যমন্ত্রী বীরেন সিংহের সরকারের শিক্ষা দফতরের যুগ্মসচিব এলংবাম সনিয়া এই সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, ‘‘এ বছর থেকেই আমরা গ্রেডিং পদ্ধতি চালু করতে চলেছি। যে ছাত্রছাত্রীরা দশম শ্রেণির পরীক্ষায় পাশ করবেন, তাঁদের ‘স্কুল লিভিং সার্টিফিকেটে’ নতুন গ্রেডিং পদ্ধতি থাকবে।’’

এলংবাম জানিয়েছেন, নতুন গ্রেডিং পদ্ধতিতে কোনও নির্দিষ্ট বিষয়ে নম্বর, মোট নম্বর থাকবে না শংসাপত্রে। ‘প্রথম’ বা ‘দ্বিতীয়’ বিভাগের উল্লেখ থাকবে না। শুধু মাত্র পড়ুয়া ‘পাশ’ না কি ‘ফেল’ তার উল্লেখ থাকবে। তিনি বলেন, ‘‘৯১ থেকে ১০০ নম্বর পাওয়া শিক্ষার্থীদের এ-১ এবং ৮১ থেকে ৯০ নম্বর পাওয়াদের জন্য এ-২ গ্রেড করা হবে। ২১ থেকে ৩০ নম্বরের জন্য ই-১ দেওয়া হবে এবং তার কম নম্বর পাওয়া পরীক্ষার্থীদের ই-২ গ্রেডের সঙ্গে ‘ফেল’ বলে চিহ্নিত করা হবে শংসাপত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE