Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মনমোহনের দেখানো পথেই সংস্কার, বিরোধী এবং কৃষকদের বার্তা দিয়ে বললেন মোদী

কংগ্রেসকে কটাক্ষ করে মোদীর মন্তব্য, “আপনাদের গর্ববোধ করা উচিত, মনমোহন সিংহ এ বিষয়ে কথা বলেছিলেন। কিন্তু মোদী আজ সেটা বাস্তবায়িত করছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৫৫
Save
Something isn't right! Please refresh.
মনমোহন সিংহ এবং নরেন্দ্র মোদী।

মনমোহন সিংহ এবং নরেন্দ্র মোদী।
—ফাইল চিত্র।

Popup Close

ন্যূনতম সহায়ক মূল্য ছিল, আছে এবং থাকবে, সোমবার সংসদে দাঁড়িয়ে ফের জোর গলায় দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু তাই নয়, আলোচনার মাধ্যমেই যে সমাধান সম্ভব, সে বার্তাও দিলেন তিনি। এ প্রসঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, তাঁর পূর্বসূরি যে বিষয়ে কথা বলেছিলেন, মোদী সরকার সেটা বাস্তবায়িত করে দেখিয়েছে।

মনমোহনের পুরনো এক বক্তব্যকে উদ্ধৃত করে মোদী সংসদে উল্লেখ করেন, “মনমোহনজি বলেছিলেন, ‘১৯৩০ সালের বিপণন ব্যবস্থার রীতিনীতি অনুযায়ী কৃষকরা ফসল সর্বাধিক মূল্যে বাজারে বিক্রি করতে পারতেন না। এই ধরনের বাধাগুলোকে সরিয়ে ফেলতে হবে। এবং একটা বৃহৎ সাধারণ বাজার তৈরি করতে হবে, যেখানে কৃষকরা সর্বাধিক মূল্যে তাঁদের ফসল বিক্রি করতে পারবেন’।” তাঁর কথায়, “মনমোহনজি সেই বৃহৎ সাধারণ বাজারে ফসল বিক্রি করার স্বাধীনতা তো দিয়েছিলেন। আজ আমরা সেটা বাস্তবায়িত করেছি।” কংগ্রেসকে কটাক্ষ করে মোদী বলেন, “আপনাদের গর্ববোধ করা উচিত, মনমোহন সিংহ এ বিষয়ে কথা বলেছিলেন। কিন্তু মোদী আজ সেটা বাস্তবায়িত করছে। এর জন্যও গর্বিত হওয়া উচিত।” ঘটনাচক্রে, বিজেপি অনেক দিন ধরেই এই কথাগুলো বলে আসছে।

সোমবার আন্দোলনকারীদের বার্তা দিয়ে মোদীর উক্তি, “আপনারা আন্দোলন তুলে নিন। আসুন, একসঙ্গে বসে বিষয়টা নিয়ে আলোচনা করি।” সরকার যে আলোচনার জন্য সর্বদা প্রস্তুত, সে কথাও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

মোদী কৃষকদের কাছে আবেদন জানিয়েছেন, তাঁরা যেন ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে কোনও রকম ভ্রান্তির স্বীকার না হন। সরকার ন্যূনতম সহায়ক মূল্যের বিরুদ্ধে নয় বলেও আশ্বস্ত করেন তিনি। এর পরই বিরোধীদের বিরুদ্ধে কৃষি আইন নিয়ে সুর চড়াতে শোনা গিয়েছে তাঁকে। তাঁর কথায়, “আগেও অনেকে এই সংস্কারের পক্ষে ছিলেন। কিন্তু এখন উল্টো সুর গাইছেন।” এই প্রসঙ্গে আসে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহনের প্রসঙ্গ।

দেশকে এগিয়ে নিয়ে যেতে বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের প্রয়োজন। আর সেটা খুবই জরুরি বলেও দাবি করেন মোদী। তাঁর কথায়, “পিছনের দিকে নয়, আমাদের সামনে এগিয়ে যেতে হবে। তাই এই ধরনের সংস্কারকে কার্যকর হওয়ার সুযোগ দিতে হবে।” মোদীর কথায়, "আজ ৮৬ শতাংশ কৃষকের ২ হেক্টরের কম জমি আছে। অর্থাৎ সংখ্যাটা প্রায় ১২ কোটি। এই কৃষকদের উন্নতির জন্য কি দেশের কোনও দায়িত্ব থাকবে না?" প্রত্যেক সরকারই সংস্কারের কথা বলেন। তার পর সেটা আর কার্যকর হয় না বলেই এ দিন দাবি করেন মোদী। বিরোধীদের উদ্দেশ করে এর পর তিনি বলেন, “আপনারা আমার সরকারকে আক্রমণ করছেন। করুন। কিন্তু পাশাপাশি কৃষকদের এটাও তো বোঝানো উচিত যে বদলের প্রয়োজন আছে?”



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement