Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rajnath Singh

তেজসে বহু দেশের আগ্রহ: রাজনাথ 

ভারতের প্রতিরক্ষার জন্য অন্য দেশের উপরে নির্ভরশীল হয়ে থাকা যাবে না বলে মন্তব্য করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। 

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২১ ০৭:৩০
Share: Save:

ভারতের প্রতিরক্ষার জন্য অন্য দেশের উপরে নির্ভরশীল হয়ে থাকা যাবে না বলে মন্তব্য করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

আজ বেঙ্গালুরুতে দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান তেজসের উৎপাদনের জন্য হ্যাল সংস্থার দ্বিতীয় কারখানার উদ্বোধন করেন রাজনাথ। তিনি বলেন, ‘‘হ্যাল সশস্ত্র বাহিনীর কাছ থেকে ৪৮ হাজার কোটি টাকার বরাত পাচ্ছে। এই প্রথম দেশীয় প্রযুক্তিতে তৈরি উপকরণ কিনতে এত বড় বরাত দেওয়া হয়েছে। এই ঐতিহাসিক চুক্তির ফলে ভারতীয় বিমানশিল্প নতুন উচ্চতায় পৌঁছবে।’’ কাল ৮৩টি বিমান কিনতে হ্যালের সঙ্গে চুক্তি করবে প্রতিরক্ষা মন্ত্রক।

রাজনাথের দাবি, ‘‘তেজস বিদেশে তৈরি এই ধরনের বিমানের চেয়ে অনেক উন্নত ও কম খরচে তৈরি। অনেক দেশ এই বিমান কেনার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। কয়েক বছরের মধ্যেই ভারত ১.৭৫ লক্ষ কোটি অর্থমূল্যের প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনের লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলবে।’’

হ্যাল কর্তা ই পি জয়দেব জানান, দ্বিতীয় কারখানার উৎপাদনের ফলে বছরে ১৬টি ‘তেজস’ তৈরি করতে পারবেন তাঁরা। ভারতীয় বায়ুসেনার বরাত অনুযায়ী ৮৩টি বিমান সরবরাহ করতে পাঁচ বছর সময় লাগার কথা। কিন্তু তাঁরা তিন বছরের মধ্যে সে কাজ করতে চাইছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajnath Singh Tejas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE