Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Maoist Leader Arrested: ঝাড়খণ্ড পুলিশের হাতে গ্রেফতার শীর্ষ মাওবাদী নেতা কিসানদা, ধৃত তাঁর স্ত্রী শীলাও

সংবাদ সংস্থা
কলকাতা ১২ নভেম্বর ২০২১ ১৫:৩৪
পুলিশের জালে মাওবাদীদের শীর্ষনেতা কিসানদা।

পুলিশের জালে মাওবাদীদের শীর্ষনেতা কিসানদা।
ফাইল ছবি।

ঝাড়খণ্ড পুলিশের হাতে গ্রেফতার মাওবাদীদের অন্যতম শীর্ষ নেতা প্রশান্ত বসু ওরফে কিসানদা। একইসঙ্গে তাঁর স্ত্রী শিলা মারান্ডিকেও গ্রেফতার করেছে পুলিশ। তাঁর মাথার দাম ছিল এক কোটি টাকা।

সিপিআই মাওবাদীদের পলিটব্যুরো এবং কেন্দ্রীয় মিলিটারি কমিশনের সদস্য প্রশান্ত বসু পার্টির বিলয়ের আগে মাওইস্ট কমিউনিস্ট সেন্টার অব ইন্ডিয়া (এমসিসিআই) এর প্রধান ছিলেন। ২০০৪ সালে এমসিসিআই-এর সঙ্গে মিশে যায় সিপিআই-এমএল (জনযুদ্ধ)। তৈরি হয় ভারতের মাওবাদী কমিউনিস্ট পার্টি। প্রশান্ত মাওবাদীদের তাত্ত্বিক নেতা হিসেবে পরিচিত ছিলেন। মাওবাদীদের ইস্টার্ন রিজিওনাল ব্যুরোর সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন। ৭৫ বছরের প্রশান্ত বসু শারীরিক ভাবে অসুস্থ ছিলেন বলে শেষ খবর পাওয়া গিয়েছিল। ঝাড়খণ্ডের সারান্ডার জঙ্গলে তাঁর খোঁজে একাধিক বার তল্লাশি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী এবং পুলিশ। কিন্তু প্রতি বারই পুলিশের চোখে ধুলো দিয়ে পালিয়েছেন এই বর্ষীয়ান মাওবাদী নেতা। কিন্তু শেষ রক্ষা হল না। শুক্রবার ধরা পড়ে গেলেন ঝাড়খণ্ড পুলিশের হাতে।

মাওবাদীদের অন্যতম শীর্ষ নেত্রী শীলা মারান্ডি সম্পর্কে প্রশান্তর স্ত্রী। তিনি মাওবাদীদের কেন্দ্রীয় কমিটির সদস্য। ঝাড়খণ্ড পুলিশের হাতে শুক্রবার তিনিও গ্রেফতার হয়েছেন।

আদতে কলকাতার যাদবপুর এলাকার বাসিন্দা প্রশান্ত বসু দীর্ঘ দিন ঘরছাড়া। তিনি কিসানদা ছাড়াও নির্ভয়, কিসান, কাজল এবং মহেশ নামে পরিচিত।

Advertisement

আরও পড়ুন

Advertisement